আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা ২০২৪

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা ২০২৪



আসন্ন 12তম জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বাংলাদেশের উত্তেজনা স্পষ্ট হয়ে উঠেছে যখন আওয়ামী লীগ 3,362টি মনোনয়নপত্র বিক্রি করে 16.81 কোটি টাকা আয় করেছে।

প্রথম দিনেই 1,074 জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন, যার মধ্যে 1,060টি সরাসরি সংগ্রহ করা হয়েছে এবং 14টি অনলাইনে জমা দেওয়া হয়েছে। দ্বিতীয় দিনে 1,212টি ফর্ম বিক্রি হয়েছে, যার মধ্যে 1,180টি সরাসরি সংগ্রহ করা হয়েছে এবং 32টি অনলাইনে প্রক্রিয়াজাত করা হয়েছে। তৃতীয় দিনে 733 জন আগ্রহী ব্যক্তি ফর্ম কিনেছেন, যার মধ্যে 709 জন সরাসরি সংগ্রহ বেছে নিয়েছেন এবং 24 জন অনলাইন চ্যানেলের মাধ্যমে তাদের মনোনয়ন সুরক্ষিত করেছেন। চূড়ান্ত দিনে আরও 343টি ফর্ম বিক্রি হয়, যার ফলে মনোনয়নপত্র বিক্রি শেষ হয়।

ভৌগলিকভাবে, মনোনয়ন বিতরণ বিভিন্ন আগ্রহের প্রতিফলন ঘটায়, যার মধ্যে ঢাকায় 730টি, চট্টগ্রাম 659টি, রাজশাহীতে 409টি, খুলনায় 416টি, রংপুরে 302টি, ময়মনসিংহ 295টি, সিলেটে 172টি এবং বরিশালে 258টি মনোনয়ন জমা পড়েছে। মজার বিষয় হল, 121টি ফর্মের একটি অংশ অনলাইনে সংগ্রহ করা হয়েছিল।

নির্বাচন কমিশনের নির্ধারিত সময়সূচীতে গুরুত্বপূর্ণ মাইলফলকগুলির বিশদ বিবরণ রয়েছেঃ 30 নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র খোলা, 1 থেকে 4 ডিসেম্বর পর্যন্ত যাচাই-বাছাই, 6 থেকে 15 ডিসেম্বর পর্যন্ত চলমান মনোনয়নপত্রের আপিল ও নিষ্পত্তি, 17 ডিসেম্বর প্রত্যাহারের সময়সীমা এবং 18 ডিসেম্বর নির্ধারিত প্রতীক বরাদ্দ। পরবর্তীকালে, 18ই ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচার শুরু হয়, যা 2024 সালের 5ই জানুয়ারি সকাল 8টা পর্যন্ত অব্যাহত থাকে।

উল্লেখযোগ্যভাবে, আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্রের জন্য 50 হাজার টাকা মূল্যের ট্যাগের সম্মুখীন হয়েছেন। এই গুরুত্বপূর্ণ নির্বাচনের জন্য তাদের প্রার্থী নির্বাচন চূড়ান্ত করতে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের 23 নভেম্বর সকাল 11 টায় বৈঠক হওয়ার কথা রয়েছে।

আওয়ামী লীগের মনোনয়নপ্রার্থী প্রার্থীদের 23 বঙ্গবন্ধু এভিনিউতে অবস্থিত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের মনোনয়নপত্র এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র দেওয়া হবে। সমস্ত মনোনয়নপত্র কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় জমা দিতে হবে। গুরুত্বপূর্ণভাবে, মনোনীত ব্যক্তি বা তাদের যোগ্য প্রতিনিধিদের অবশ্যই জনসমাগম আয়োজন না করে ফর্ম সংগ্রহ এবং জমা দিতে হবে। উপরন্তু, প্রার্থীদের অবশ্যই ফর্ম সংগ্রহের সময় তাদের নির্বাচনী এলাকা, মোবাইল নম্বর এবং সাংগঠনিক পরিচয় স্পষ্টভাবে উল্লেখ করে তাদের জাতীয় পরিচয়পত্রের একটি ফটোকপি সরবরাহ করতে হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমা মঙ্গলবার, 21 নভেম্বর, 2023 বিকেল 4টার জন্য নির্ধারণ করা হয়েছে।

বিক্রি হওয়া মনোনয়নপত্রের নিছক পরিমাণ এবং আওয়ামী লীগ কর্তৃক বর্ণিত কঠোর পদ্ধতিগুলি 2024 সালের 7ই জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য তীব্র প্রত্যাশা ও প্রস্তুতির ইঙ্গিত দেয়।

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা ২০২৪ - Coming soon



Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form