Binary Trading Halal or Haram

Binary Trading Halal or Haram - আপনি যদি বাইনারি অপশন ট্রেড করার কথা চিন্তা করে একজন মুসলিম হন, তাহলে শরিয়া আইনের অধীনে এটি অনুমোদিত কিনা তা নিয়ে আপনি বিভ্রান্ত হতে পারেন। আপনি হয়তো কিছু লোককে বলতে শুনেছেন যে বাইনারি অপশন ট্রেড করা অবশ্যই নিষিদ্ধ। কিন্তু আপনি হয়তো অন্যান্য মুসলমানদেরও চেনেন যারা দ্বৈত বিকল্পের ব্যবসা করে এবং জোর দিয়ে বলে যে এটি সম্পূর্ণ হালাল। তাহলে, এটা কোনটা? বাইনারি অপশন ট্রেডিং কি হালাল নাকি হারাম?

Binary Trading Halal or Haram - বাইনারি ট্রেডিং কি হালাল

Defining Haram Investments 

Before we can talk about the status of binary options trading under Sharia law, we must first consider what Sharia law says about investing in general.

  • Sharia law strictly prohibits gambling.
  • It is considered sinful to be greedy.
  • Earning riba (interest) is forbidden.

All told, investing is something of a “gray” area in Sharia law. It is easy to see why this is the case.

In considering whether binary options trading is halal or haram, let us take a look at all three of these issues

1. Is Binary Options Gambling?
Binary Trading Halal or Haram/ট্রেডিং কি হালাল

জুয়ার বিষয়টি নিয়ে আলোচনা করে শুরু করা যাক। যখনই আপনি একটি অনিশ্চিত ফলাফল অর্জনের জন্য ঝুঁকি নেন, প্রযুক্তিগতভাবে, আপনি জুয়া খেলছেন।

এর অর্থ হল যে আপনি যুক্তি দিতে পারেন যে সমস্ত বিনিয়োগ জুয়া খেলার একটি রূপ।

বলা হচ্ছে, অনেক মুসলমানই এই ধরনের কঠোর সংজ্ঞা সমর্থন করতে যাচ্ছে না।

প্রত্যেকেরই কোনও না কোনও সময়ে আর্থিক বা অন্য কোনও উপায়ে বিনিয়োগ করা উচিত। ব্যক্তিরা বিনিয়োগ করে। সরকার বিনিয়োগ করে। কোম্পানিগুলি বিনিয়োগ করে। সংস্থাগুলি বিনিয়োগ করে।

এই কারণে, কেউ যুক্তি দিতে পারে যে আমরা কোনও কিছুকে "জুয়া" বা "বিনিয়োগ" হিসাবে সংজ্ঞায়িত করি কিনা তার সাথে ঝুঁকির কম সম্পর্ক রয়েছে এবং সেই ঝুঁকিটিকে ন্যূনতম রাখার জন্য কী করা হচ্ছে তার সাথে আরও বেশি সম্পর্ক রয়েছে।

পেশাদার বিনিয়োগকারীরা তাদের অর্থ পরিচালনা করার জন্য কৌশলগুলি ব্যবহার করে এবং তাদের ব্যবসায়ের পরিকল্পনা এমনভাবে করে যাতে তাদের ঝুঁকি যতটা সম্ভব হ্রাস করা যায়। এটি করার মাধ্যমে, তারা প্রায়শই সময়ের সাথে তুলনামূলকভাবে স্থিতিশীল ফলাফল অর্জন করতে পারে।

আপনি যদি কোনও কৌশল ছাড়াই, কোনও পরীক্ষা না করেই এবং আপনার বাণিজ্য সিদ্ধান্তের যৌক্তিক ভিত্তি ছাড়াই বাইনারি অপশন ব্যবসায়ের দিকে এগিয়ে যান, তাহলে আপনি অবশ্যই জুয়া খেলছেন, যা খুবই হারাম।

কিন্তু আপনি যদি একটি পদ্ধতিগত পরিকল্পনা নিয়ে বাইনারি অপশন ট্রেডিং করেন, যা আপনি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করেছেন এবং যা আপনাকে আপনার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, তাহলে আপনি একজন পেশাদারের মতো বিনিয়োগ করছেন।

সেই সময়ে, আপনি বলতে পারেন যে আপনার লেনদেন হল হালাল।

2. Is Binary Options Greedy?
Binary Trading Halal or Haram

এরপরে রয়েছে লোভের বিষয়। আর্থিক বিষয় নিয়ে যে কোনও আলোচনার ক্ষেত্রে এটি সর্বদা প্রাসঙ্গিক।

বাইনারি অপশন ট্রেডিং কি সহজাতভাবে লোভী? No. আপনি যদি আপনার জীবনে ভারসাম্য ও উদারতা বজায় রেখে ব্যবসা করতে সক্ষম হন, তাহলে আপনার লোভ থাকবে না।

অন্যদিকে, আপনি যদি বিশ্বাস, পরিবার, বন্ধুবান্ধব এবং সম্প্রদায়ের প্রতি আপনার বাধ্যবাধকতাগুলি ব্যাহত করে ট্রেডিংকে আপনাকে সম্পূর্ণরূপে গ্রাস করতে দেন, তবে হ্যাঁ, এটি লোভী।

লোভকে আপনার ব্যবসা থেকে দূরে রাখুন এবং এটি হালাল হতে পারে।

3. What About Riba?
Binary Trading Halal or Haram

বাইনারি অপশন এবং শরিয়া আইনের ক্ষেত্রে সবচেয়ে জটিল বিষয় হল রিবা।

ট্রেডিং পজিশনে (বা অন্য কোনও ক্রিয়াকলাপের মাধ্যমে) সুদ উপার্জন কঠোরভাবে নিষিদ্ধ। কোন ব্যতিক্রম নেই।

এর মানে হল যে আপনার দালাল যদি আপনাকে রাতারাতি অবস্থানের জন্য সুদ দেয়, তাহলে আপনি বাইনারি অপশন ট্রেডিংয়ের মাধ্যমে রিবা উপার্জন করছেন। এটি এটিকে হারাম করে তোলে।

সৌভাগ্যবশত, সেখানে কয়েকটি বাইনারি বিকল্প দালাল রয়েছে যারা এই বাধা সম্পর্কে সচেতন, যা সমস্ত মুসলিম ব্যবসায়ীরা সম্মুখীন হয়।

এই দালালরা ইসলামী ট্রেডিং অ্যাকাউন্ট অফার করে যা সুদ সংগ্রহ করে না।

এইভাবে আপনি রিবার উপর শরিয়া আইনের নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে বাইনারি অপশন ট্রেড করতে পারেন। এটি বাণিজ্যকে হালাল রাখে।

উপসংহার
বাইনারি অপশন ট্রেডিং হল হালাল বা হারাম, তা নির্ভর করে আপনি কোথায় বিনিয়োগ করেন এবং কীভাবে বিনিয়োগ করেন তার উপর। বাইনারি বিকল্প ট্রেডিং কঠোরভাবে হালাল বা হারাম নয়। আপনি যদি কোনও জুয়াড়ির মানসিকতা নিয়ে ব্যবসা করেন, লোভ করেন বা ব্যবসা করার সময় রিবা উপার্জন করেন, তবে তা হারাম। তবে, আপনি যদি একজন পেশাদারের মতো ব্যবসা করেন, লোভ নিয়ন্ত্রণে রাখেন এবং এমন একটি ইসলামী অ্যাকাউন্ট রাখেন যা রিবা উপার্জন করে না, তবে বাইনারি অপশন ট্রেডিং হালাল হতে পারে।



Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form