পৃথিবীর মানচিত্র বাংলা pdf

পৃথিবীর মানচিত্র বাংলা pdf 



মানচিত্র নিয়ে এই পোস্টটি একটি মেগা পোস্ট ক্যাটাগরির একটি। এই পোস্টে আমি পৃথিবীর নানারকম, নানা দেশের বিশ্ব মানচিত্র ছবি, প্রিন্ট করার জন্য হাই কোয়ালিটির PDF একসাথে আপলোড করছি। 

আমাদের অনেকে বড় করে মানচিত্র ব্যানার আকারে প্রিন্ট করে স্কুলে/ অফিসে/ বাসায় রাখতে চাই কিন্তু নেটে যেসব ম্যাপ পাওয়া যায় তার বেশির ভাগ ই লো কোয়ালিটির হওয়ায় প্রিন্ট করতে গেলে ফেটে যায় কিংবা মান অনেক খারাপ হয়ে যায়। 

আমি নিজেও বাসায় একটি ৪ ফিট বাই ২ ফিট বিশ্ব মানচিত্র প্রিন্ট করে রেখেছি। এই প্রিন্ট করতে গিয়েই আমি ওয়ার্ল্ড ম্যাপ খুজে খুজে ভালো ভালো কিছু ম্যাপ পেয়েছি যেগুলো আপনাদের সাথে শেয়ার করবো।  আর হ্যা এই পোস্টে পৃথিবীর ই কয়েক রকম ম্যাপ পাবেন তাই সেগুলো লিস্ট আকারে দিচ্ছি।

ছবি গুলো হাই কোয়ালিটির এজন্য নেট স্পিড কম থাকলে লোড হতে একটু স্লো দেখাতে পারে। তবে প্রিন্ট করার জন্য বা ভালো ভাবে স্টাডি করার জন্য হাই কোয়ালিটি ম্যাপ ই প্রয়োজন। ভালো কিছু পেতে ২/৩ সেকেন্ড অপেক্ষা করা তেমন কিছু না। তাই না?

বিশ্ব মানচিত্র ২০২২

মানচিত্র অনেক ক্যাটাগরির হয়। যেমন পলিটিক্যাল মানচিত্র, জলবায়ু মানচিত্র ইত্যাদি। আমরা সচরাচর বিভিন্ন দেশের নাম সহ বিভিন্ন রঙ এর যে ম্যাপ দেখি সেটা মূলত পলিটিক্যাল মানচিত্র। আর পলিটিক্যাল মানচিত্র বছর বছর পরিবর্তন হয় না কেননা বছর বছর নতুন দেশ তৈরি হয় না!! 

২০১১ এর আগে দক্ষিন সুদান ছিলো না কিন্তু পরে দক্ষিন সুদান তৈরি হয় আর ২০১১ এর পরেই মানচিত্রে সেটি যুক্ত হয়। যেমন ১৯৭১ এর আগে বাংলাদেশ বিশ্ব মানচিত্রে ছিলো না কিন্তু ৭১ পরে যুক্ত হয় তেমন। 


তাই নতুন বছর বছর মানচিত্র খুজার দরকার নাই, ২০১৫/ ২০১৮ সালের ম্যাপ ই এনাফ। উপরে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।

স্কুল কলেজের জন্য বা নিজের ব্যক্তিগত কারনে বিশ্ব মানচিত্র ডাউনলোড করতে চাচ্ছেন তারা এই লিঙ্ক থেকে পিডিএফ এবং ছবি দুই ভার্সন এরই মানচিত্র ডাউনলোড করে নিতে পারবেন।

পৃথিবীর মানচিত্র বাংলায় hd

বাংলায় ভালো মানের মানচিত্র আমি দেখিনি এখনো, তাই আমার ইচ্ছা আমি নিজেই একটা মানচিত্র কে এডিট করে বাংলা করবো এবং সেটা এখানে আপলোড দিবো। কিন্তু তার জন্য একটু সময় দরকার।  

পৃথিবীতে ৭টি মহাদেশ, তার মধ্যে ইউরোপ একটি। ইউরোপ মহাদেশ হিসাবে ছোট হলেও ইউরোপের কলোনি স্থাপন, নির্যাতন করে অন্য দেশের উপর  ইউরোপের কালচার চাপিয়ে দেওয়া এসবের ফলে পৃথিবীতে লাস্ট ২/৩শ বছর ধরে  ইউরোপের ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। 

নিচে আপনি ইউরোপের রাস্তার মানচিত্র, দেশের মানচিত্র, ইত্যাদি পাবেন। 

কুইক ডাউনলোড লিঙ্ক

  1. পৃথিবীর মানচিত্র ( পিডিএফ)
  2. বিশ্ব মানচিত্র hd ছবি (পিকচার)
  3. ইউরোপের মানচিত্র বাংলা
  4. ওয়ার্ল্ড ম্যাপ
  5. ওয়ার্ল্ড ম্যাপ বাংলা
  6. ওয়ার্ল্ড ম্যাপ পিডিএফ (টাইম জোন ম্যাপ)

ওয়ার্ল্ড ম্যাপ কালেকশন

পৃথিবীর মানচিত্র ১

পৃথিবীর মানচিত্র ২ (জাতিসংঘ)

পৃথিবীর মানচিত্র ৩ (ব্লাঙ্ক ম্যাপ)

সমুদ্রের মানচিত্র

ইউরোপের ম্যাপ কালেকশন

ইউরোপের ম্যাপ ১ (পলিটিক্যাল ম্যাপ ইউরোপ)

ইউরোপের ম্যাপ ২ (ছবি ফরম্যাট)

ইউরোপের ম্যাপ ৩ (তুরস্ক)

পৃথিবীর মানচিত্র 3d

যারা ২ডি মানচিত্র এর পাশা পাশি বাস্তব ধর্মী 3d মানচিত্র চাচ্ছেন তারা নিচের লিঙ্ক থেকে পৃথিবীর মানচিত্র 3d ডাউনলোড করে নিতে পারবেন। 

Link: 3d Map (Website)

বিশ্ব মানচিত্র ম্যাপ ডাউনলোড

ডাউনলোড লিঙ্কঃ ফিজিক্যাল ম্যাপ

বিশ্ব মানচিত্র ডাউনলোড

পৃথিবীর মানচিত্র ডাউনলোড

ইউরোপের বিভিন্ন শহরের ম্যাপ লিঙ্ক

ইউরোপের রাস্তার ম্যাপ

এশিয়ার মানচিত্র

সবচেয়ে বড় মহাদেশ হলো এশিয়া মহাদেশ। এই মহাদেশের মধ্যে আছে বিশাআআআআল রাশিয়া, চীন, কাজাকস্থান, সৌদি আরব, ইরান ইরাক ভারত পাকিস্তান বাংলাদেশ পাকিস্তান সহ আরো অনেক দেশ। 

এই সেকশনে আমি এশিয়ার মানচিত্র আপলোড করেছি। সাথে এশিয়ার বিভিন্ন দেশের মানচিত্র ও পেয়ে যাবেন। এক ঢিলে ২ কাজ! 

ডাউনলোড লিঙ্কঃ ছবি – পিডিএফ

































Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form