প্রেসিডেন্টের লুঙ্গি নাই pdf | ববি হাজ্জাজ pdf

প্রেসিডেন্টের লুঙ্গি নাই pdf | ববি হাজ্জাজ pdf



উপন্যাসটির ফ্ল্যাপে বইটি সম্পর্কে বলা হয়েছে, কল্পনার এক আজব দেশ, যেখানে সব নিয়মকানুন তৈরি করে পোকামাকড়রা। তাদের ইশারাতেই পরিচালিত হয় দেশ। সেই দেশে আবার রাজনীতিও চলে, তবে সেটা প্রহসনের রাজনীতি। আর সেই রাজনীতির এক উত্তাল সময়ে আকস্মিকভাবে প্রেসিডেন্টকে তুলে নিয়ে যায় কীটপতঙ্গের হর্তাকর্তারা। কোথায় নিয়ে যায়, কেন নিয়ে যায় এর কোন জবাব দিতে তারা নারাজ। সেই ঘটনার একমাত্র সাক্ষী খালিদ। উত্তাল সেইসময়ের ঘটনাচক্রে পড়ে খালিদ তার নিজের আত্মপরিচয় খুঁজতে শুরু করে।

প্রেসিডেন্টের লুঙ্গি নাই pdf | ববি হাজ্জাজ pdf


মেলায় বই নিষিদ্ধের প্রতিক্রিয়ায় ববি হাজ্জাজ বলেন, একজন লেখক হিসেবে এবং এই দেশের একজন নাগরিক হিসেবে আমি বিশ্বাস করি, অবাধ মত প্রকাশের স্বাধীনতা আমাদের সবার থাকা উচিৎ। সাহিত্যের একটা কাজ এভাবে জনগণের কাছ থেকে অবরুদ্ধ করে করে রাখাটা সবভাবেই মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করা হয় এবং দেশের তরুণ সমাজ বা আগামী সমাজের বিকাশকে রুদ্ধ করার মতোই একটা কাজ এটা। এটাকে আমরা অত্যন্ত নীতিবাচক মনে করি।

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএমের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ববি হাজ্জাজের একটি বই নিষিদ্ধ করা হয়েছে অমর একুশে বইমেলায়। গতিধারা প্রকাশনী থেকে প্রকাশিত বইটির নাম ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বইমেলা টাস্কফোর্স কমিটির সভাপতি অসীম কুমার দে বলেন, নীতিমালা না মানায় বইমেলায় এই বইটি বিক্রি ও প্রদর্শন করতে মানা করা হয়েছে প্রকাশনা প্রতিষ্ঠানকে। তারা আমাদের সাথে একমত হয়েছেন এবং বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন করছেন না।

সোমবার বইটি নজরে আসার পরদিনই এই নির্দেশনা দেওয়া হয় জানিয়ে তিনি বলেন, তারা যেহেতু আমাদের নির্দেশনা মেনে নিয়েছে। এজন্য আর লিখিত নির্দেশনা দেওয়ার প্রয়োজন হয়নি।



‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ উপন্যাসটি তৃতীয় বিশ্বের প্রেক্ষাপটে লেখা অ্যাবসার্ডিস্ট এক রূপকথাভিত্তিক কল্পকাহিনি। এটা সম্পূর্ণ কাল্পনিক এবং কোনো ব্যক্তি, গোষ্ঠী বা শ্রেণি, পেশার সাথে এই গল্পের কোনো মিল থেকে থাকলে সেটা পুরোপুরি কাতালীয়। লেখকের কোনো উদ্দেশ্য নেই জীবিত বা মৃত কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে এই আলোচনায় তুলে ধরার। তবে নব্য উপনিবেশিকতার কারণে তৃতীয় বিশ্বের দেশগুলোতে প্রতিনিয়ত রাজনীতির বাইরে থেকে রাজনৈতিক ব্যক্তিদের আবির্ভাব হয় এবং তারা রাতারাতি পৌঁছে যায় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে। এই ধরনেরই এক প্রেক্ষাপট আমলে নিয়ে জাদুবাস্তববাদ ধারায় এই উপন্যাসটির রচনা। আর সেই কারণে লেখক মনে করেন যে, গত ১০০ বছরের ইতিহাসে আকস্মিকভাবে কোনো স্বৈরাশাসকের সাথে অল্প কোনো মিল পাওয়া অসম্ভব নয়।
এই উপন্যাসটির মূল লক্ষ্য মজার একটা গল্প বলা এবং পাঠকদের মাঝে সেই গল্পের মাধ্যমে কিছু চিন্তার বীজ বপন করা।



Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form