গ্রামীণ ব্যাংক নিয়োগ সহায়িকা pdf download

গ্রামীণ ব্যাংক নিয়োগ সহায়িকা pdf download 



গণিত:
যদি ম্যাথে আপনি শুন্য হোন,তাইলে বলব ক্লাস ৩ এর বই থেকে শুরু করে এইট পর্যন্ত পড়েন আগে। যদি মোটামুটি ১০+১০=২০ মিলাইতে পারেন তবে বলব খাইরুলস বেসিক ম্যাথ, আর MP3 ম্যাথ করেন। যদি আরেকটু ভাল হোন, তবে এবার আপনি সাইফুরস ম্যাথ করেন। সাথে অবশ্যই জাফর ইকবাল আনসারীর রিটেন ম্যাথ আর আরিফুর রহমান এর রিটেন ম্যাথ দুইটা বই করবেন।

একটা কথা মনে রাখবেন, ম্যাথ সবাই পারে আসল ব্যাপার হইল কে কত্ত তাড়াতাড়ি মিলাইতে পারে। প্রিলি পরীক্ষায় যদি আপনি ৩০টা ম্যাথ আধা ঘন্টায় টাচ করতে পারেন এবং এর মধ্যে ২২+ Math আপনার কারেক্ট হয়, তবে ম্যাথে আপনি ভাল। ম্যাথে ভাল করার কোন শর্টকার্ট বুদ্ধি নাই। এটার একমাত্র উপায় হইল খাতা খুলে নিজের হাতে ম্যাথ করেন। কখনো শর্টকার্ট উপায়ে ম্যাথ শিখেন না যা শিখবেন ক্লিয়ার করে শিখেন। বেসিকটা ভাল থাকলে ম্যাথ কোন ব্যাপার না।


ইংলিশ:

ব্যাংকের চাকরী মানেই ম্যাথ আর ইংলিশ। ইংলিশ এর প্রধান অস্ত্র হইল “English for Competitive Exam” বইটা। বিশাল জিনিস, পড়লেই বুঝবেন। ব্যাংকের ইংলিশের একটা বিশাল পার্ট হইল ভোকাবুলারী। যদি এই ভোকাবুলারী মুখস্ত করার মত জগতের সবচেয়ে বোরিং কাজটা করতে চান তবে ভাল বই হচ্ছে “New GRE Vocabulary Solution 2.0” বইটা। প্রায়শই কমন পড়ে। মুখস্ত কেমনে করবেন সেটা আপনার ব্যাপার। গ্রামার শেখার জন্য অনেক বই আছে, সেটা আপনার দায়ীত্ব। জাকির হুসাইন এর “A Passage to English grammer” বইটা দেখেন, Cliffs এর “TOEFL” বইটা ভাল, সাইফুরস এর “Newest Grammer”ব্যাংক জব গাইড pdf বইটাও ভাল।


তবে যাই করেন না কেন, অনুবাদটা ভাল করে শিখে নিয়েন। রিটেনে যায়া বুঝবেন এইটা কত্ত বড় ফ্যাক্টর। এটা শেখার কোন নিয়ম কানুন নাই। প্রতিদিন এক পাতা করে অনুবাদ করে যান। তবে আরিফুর রহমান এর “Bank Written Suggestion ” বইটা দেখতে পারেন। অনেক অনুবাদ আছে।

বাংলা:
ব্যাংকের বাংলা সাধারণত গ্রামার নির্ভর। সো প্রথম ভরসা ক্লাস নাইন টেনের বাংলা বই। সাথে অবশ্যই MP3 বাংলা বইটা রাখেন প্র্যাক্টিস এর জন্য। এই দুইটা বই ই বাংলার পুরা প্রিপারেশন হয়ে যাবে।

সাধারন জ্ঞান:

ব্যাংকের প্রিলি মানেই সাম্প্রতিক নির্ভর। সেক্ষেত্রে প্রধান অস্ত্র হল প্রতি মাসের কারেন্ট এফেয়ার্স। আর বিসিএস এর আগে যে ডাইজেস্ট বের হয়, ওমন একটা ডাইজেস্ট কিনে নেন। ব্যাস, সাধারন জ্ঞান দুই বই এ কম্পলিট।
কম্পিউটার:
বাজারে এখন পর্যন্ত বেস্ট বই হল ইজি কম্পিউটার। যদি এটার ভেতর থেকে আসে পারবেন নাইলে কোত্থেকে আসবে সেটা কেও জানে না। এই একটা বই ই পড়েন, বাকিটা আল্লাহ ভরসা। ব্যাস, বিসিএস এর ১০০ ভাগের এক ভাগ পরিশ্রম দিয়ে আপনার ব্যাংকের চাকরীর প্রিপারেশন হয়ে যাবে।




Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form