সাম্প্রতিক জিকে ২০২৩ | Recent GK 2023

সাম্প্রতিক জিকে ২০২৩ | Recent GK 2023



♦ক্রীড়া ও সামাজিক অবদানের জন্য ‘মাদার তেরেসা আন্তর্জাতিক অ্যাওয়ার্ড ২০২৩’ পেলেন-বাংলাদেশের শফিকুল আলম জুয়েল ও কুতুব উদ্দিন আহমেদ।

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আজ (২৫ জানুয়ারি) শপথ নিলেন-দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবা বিষয়ক মন্ত্রী : ‘ক্রিস হিপকিনস’।

🏏🏏২০২২ সালের আইসিসি বর্ষসেরা “ওয়ানডে একাদশে” স্থান পেলেন যারা-
#বাবর আজম (অধিনায়ক), (পাকিস্তান) #ট্রাভিস হেড, (অস্ট্রেলিয়া) #শেই হোপ, (ওয়েস্ট ইন্ডিজ) #শ্রেয়াস আইয়ার, (ভারত) টম ল্যাথাম (উইকেটকিপার), (নিউজিল্যান্ড) #সিকান্দার রাজা, (জিম্বাবুয়ে) #মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ), #আলজারি জোসেফ, (ওয়েস্ট ইন্ডিজ) #মোহাম্মদ সিরাজ, (ভারত) #ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) ও #অ্যাডাম জ্যাম্পা (অস্ট্রেলিয়া)।

##২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার জিতেছে- ইরানি নির্মাতা সাঈদ মোরতেজা ফাতেমির ‘মাদারলেস’ ও বাংলাদেশি নির্মাতা খন্দকার সুমনের ‘সাঁতাও’।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ‘ডক্টর অব লজ (অনারিজ কজা)’ ডিগ্রি প্রদানে আগামী ২৮-৩০ মার্চের মধ্যে ঢাবি’তে বিশেষ সমাবর্তন।

👉শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে পিতৃপরিচয়হীন সন্তানের অভিভাবক “মা” হতে পারবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট (২৪ জানুয়ারি, ২০২৩)।

💥ভারত বায়োটেকের তৈরি বিশ্বের প্রথম নাকে দেওয়ার কোভিড প্রতিষেধক ন্যাজাল ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ ভারতের বাজারে আসছে আগামী ২৬জানুয়ারি।

অভিন্ন (যৌথ) মুদ্রা চালু করতে যাচ্ছে- দক্ষিণ আমেরিকার ২টি দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা।অভিন্ন এই মুদ্রার নাম হতে পারে- ‘সুর’(দক্ষিণ)।

🏀কাতার বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করার সুবাদে আরবের বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার জিতলেন মরক্কোর ‘আশরাফ হাকিমি’।

#বাংলাদেশের বর্তমান জিডিপি- ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার।
#বাংলাদেশের বর্তমান মাথাপিছু আয়- ২ হাজার ৮২৪ মার্কিন ডলার।
#বাংলাদেশ বর্তমানে ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশ।
#বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশ হবে- ২০৩১ সালে।
#বর্তমান ডিজিটাল বাংলাদেশ ‘স্মার্ট বাংলাদেশ’ হবে- ২০৪১ সালে।স্মার্ট বাংলাদেশের ৪টি স্তম্ভ/ভিত্তি হলো- স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট।
#বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের বর্তমান কান্ট্রি ডিরেক্টর- আবদৌলায়ে সেক।
#বাংলাদেশের বর্তমান মোট ভোটার সংখ্যা- ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন।
#জাতীয় সংসদের উপনেতা হয়েছেন- বেগম মতিয়া চৌধুরী। 
#বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন- মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।
#২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়- ১৪- ২২ জানুয়ারি, ২০২৩।
#বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির (BSPA) বিচারে গত ৬০ বছরের ইতিহাসে দেশের সেরা ক্রীড়াবিদ হন- সাকিব আল হাসান।
#ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ম্যাগাজিনের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন- বাংলাদেশের অলরাউন্ডার ‘মেহেদি হাসান মিরাজ’।
#ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) এর নাম পরিবর্তন করে নতুন নাম করা হয়- ‘ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি'।
#প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩ এর উদ্বোধন করেন- ১ জানুয়ারি, ২০২৩, রাজধানীর পূর্বাচলে।
#Bangladesh Premier League (BPL) এর ৯ম আসর শুরু হয়- ৬ জানুয়ারি, ২০২৩।আসর চলবে- ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ পর্যন্ত।
#সম্প্রতি (১২ জানুয়ারি, ২০২৩) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত ‘ভয়েস অব দ্য সাউথ সামিট ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ‘জি২০’ জোটের নিকট (ভার্চুয়ালি) টেকসই বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য প্রস্তাব করেন- ৬ টি।
#বাংলাদেশের প্রথম ‘যুদ্ধশিশু' হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়েছেন- সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মেরিনা খাতুন।[১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় তাড়াশের উত্তর পাড়া গ্রামের মৃত ফাজিল আকন্দের বিধবা স্ত্রী পচি বেওয়াকে (বর্তমানে মৃত) বাড়ি থেকে স্থানীয় রাজাকাররা অস্ত্রের মুখে তুলে পাকিস্তানি বাহিনীর ক্যাম্পে নিয়ে যায়। সেখানে আটক রেখে হানাদার বাহিনী তার ওপর পাশবিক নির্যাতন চালায়। যুদ্ধের পর জন্ম হয় মেরিনা খাতুনের। ২০১৮ সালে বীরাঙ্গনা পচি বেওয়াকে বীর মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেটভুক্ত করে সরকার।]
#বাংলাদেশে বর্তমানে শনাক্ত হওয়া এইচআইভি রোগীর সংখ্যা- ৯ হাজার ৭০৮ জন এবং এখন পর্যন্ত এইচআইভিতে মৃত্যুবরণ করেছেন- ১ হাজার ৮৯০ জন। (তথ্যসূত্র- ২২ জানুয়ারি, ২০২৩ জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক)।

ইরানের ‘ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পসকে (IRGC)’ সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে ইউরোপীয় ইউনিয়ন (EU)।




Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form