বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে 2023 pdf free download

বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে 2023 pdf free download 


মিডিয়োক্রিটি মানে গড়পড়তা বা অ্যাভারেজ আচরণ। অ্যাভারেজ মানুষ অ্যাভারেজ আচরণ করবে তাই তো স্বাভাবিক মনে করতে পারেন অনেকে। তবে এই গড়পড়তা আচরণ হয় মানুষের মধ্যে চিন্তাশীলতা না থাকলে। সবসময় ক্রাউডকে ফলো করতে গিয়ে যখন একটি বিশাল জনগোষ্ঠি প্রতিনিয়ত গড়পড়তা চিন্তা এবং আচরণে অভ্যস্ত হয়ে যায় এরপর জাতির বিভিন্ন সংকট এবং সমস্যা নিয়ে সেই আমজনতা যত‌ই একে অপরকে দোষারোপ বা ক্রমাগত অভিযোগ করুক উত্তরণের কোন পথ থাকেনা।

বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে 2023 pdf free download



এই প্রবন্ধের ব‌ইয়ে ভীড়ের বাইরে এসে চিন্তার জায়গা আছে। অবশ্য ক্রাউডের বাইরের চিন্তা সবসময় ক্রাউডের জন্য এক আতঙ্কের বিষয়। বিভিন্ন বিষয় নিয়ে সুন্দর গদ্যে আলোচনা করা হয়েছে। বাঙালির ভাষা, ধর্ম, রাজনীতি, বিজ্ঞান এবং সবচেয়ে দরকারি সাইকোলজি নিয়ে বেশ কিছু আলাপ আছে "বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে" ব‌ইয়ে।

সবচেয়ে যেটা ইন্টারেস্টিং লেগেছে সেটা হল ভাষা এবং ভাষার সীমাবদ্ধতা নিয়ে উদাহরণসহ তূলনামূলক আলাপ। অনুভূতি হয়তো ভাষায় প্রকাশ করা প্রায় যায় না তবে ভাবনাকে তো ফুটিয়ে তুলা যায়। ভাষার লিমিটেশনের বা এডভান্টেজের কারণে একটি জাতি যথাক্রমে পিছিয়ে থাকতে পারে অথবা এগিয়ে যেতে পারে। ভাষার সাথে সংখ্যার সম্পর্ক দেখিয়ে লেখক যেভাবে বাঙালির গণিতে তেমন ভালো না হ‌ওয়ার অন্যতম একটি কারণ দেখিয়েছেন সেটি একদম ইউনিক একটি আইডিয়া লেগেছে। প্রমিত ভাষার দূর্বলতা এবং আগামীতে অপ্রমিতের সম্ভাবনাময়তার কথা উঠে এসেছে তার লেখায়‌।

বিভিন্ন বিষয়ে সংক্ষেপে লেখকের ক্ষুরধার অবজার্ভেশনের দেখা পাওয়া যায় এই গ্রন্থে। এক‌ই সাথে বাংলাদেশের রাজনীতির‌ও বিভিন্ন‌ দিক নিয়ে লিখেছেন তিনি। প্রাচ্য এবং পাশ্চাত্যের বিভিন্ন জ্ঞানভিত্তিক বিষয়ে লেখকের আগ্রহ এবং দখলের ছাপ স্পষ্ট দেখা যায় তার লেখনীর মধ্য দিয়ে।

অবশ্য লেখকের সব বক্তব্যের সাথে আমি একমত হতে পারিনি। রাজনৈতিকভাবে তিনি সকলের সমালোচনা করলেও লেখার ফাঁকে কোন নির্দিষ্ট রাজনৈতিক গোষ্ঠির প্রতি তার একটা পক্ষপাত আছে বলে মনে হয়। অবশ্য নিজস্ব রাজনৈতিক ধ্যানধারণা যেকোন কারো থাকতে পারে। তবে কিছু কিছু বিষয় লেখক মনে হয় অতিসরলীকরণ করে ফেলেছেন। বহুবছর পাশ্চাত্যে কাটালে একধরণের পাশ্চাত্য দৃষ্টিভঙ্গি তৈরি হয় বাঙালির মাঝে। ফাহামের মাঝেও তা কিছুটা যে তৈরি হয়নি তা নয়।

ফাহাম আব্দুস সালাম একজন বেশ দারুন গদ্যকার। তার লেখালেখিতে এক অন্যরকম সুন্দর আকর্ষণ আছে। বাঙালির মিডিয়োক্রিটি বা গড়পড়তা আচার-আচরণ এবং তৎপরতার উপর আলোচনা করতে গিয়ে তিনি সুন্দরভাবে বেশ কিছু বিষয়ের অবতারণা করেছেন। মিডিয়োক্রিটি আসলে এক ভয়ানক বিষয়। লেখকের সাথে অন্যান্য বিষয় নিয়ে আমার দ্বিমত থাকতে পারে তবে মিডিয়োক্রিটির ব্যাপারে যে মূল সারকথা সেটার সাথে আমি প্রায় একমত। ফাহামের মাঝে তার নিজস্ব কিছু ফিলসফির দেখা পেয়েছি এই ব‌ইয়ে।

বাঙালির মিডিয়োক্রিটি নিয়ে তিনিই যে প্রথম লিখেছেন তা না। আহমদ ছফা, হুমায়ূন আজাদ, আহমদ শরীফ, বর্তমান সময়ের মহিউদ্দিন মোহাম্মদ সহ আরো বেশ কিছু লেখক নিজ নিজ দৃষ্টিকোণ থেকে বাঙালির গড়পড়তা আচরণের পিছনের যে মনস্তত্ত্ব তা নিয়ে আলোচনা করেছেন। মবের পিছনে না ছুটে ক্লিয়ার থিঙ্কিং যারা করতে পারেন তারাই প্রথাবিরোধীতা এবং প্রতিষ্ঠানবিরোধীতা করে থাকেন। ফাহামের লেখায় চিন্তার খোড়াক আছে প্রচুর। তিনি চিন্তা করতে পারেন। পারেন চিন্তা করাতে। অতি শুদ্ধাচারিতার জায়গায় বাস্তবতার দিকে তার ঝোক বেশি মনে হয়।

বাঙালির মিডিয়োক্রিটির সন্ধান তিনি বেশ খানিকটা দিতে পেরেছেন।

বুক রিভিউ

  • বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে
  • লেখক : ফাহাম আব্দুস সালাম
  • প্রকাশক : আদর্শ
  • প্রচ্ছদ : নিয়াজ আহমেদ অংশু
  • জনরা : নন-ফিকশন
  • রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ





বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে pdf free download বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে pdf বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে pdf download বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form