নতুন ভোটার আইডি কার্ড হাতে পেতে কত দিন লাগে?

নতুন ভোটার আইডি কার্ড হাতে পেতে কত দিন লাগে?



এখানে সময় বেশি দিন লাগে না। 

আপনি ফর্মে যে নম্বর দিয়েছেন সেই নম্বরে মেসেজ আসবে। 

তখন অনলাইন থেকে তুলে নিতে পারবেন।

ভোটার নিবন্ধন এর ২০/২৫ দিনপর আপনি আপনার মোবাইলে এনআইডির কপি পেয়ে যাবেন,তারাই আপনাকে পাঠিয়ে দিবে।তারপর হার্ডকপি আসতে একটু সময় লাগবে এবং সেটাও মোবাইল ম্যাসেজে জানিয়ে দিবে।আর মোবাইল থেকে প্রিন্টআউট করে কাজ চালিয়ে যেতে পারবেন।ধন্যবাদ।

বায়োমেট্রিক আপডেটের ১৫ দিন হতে একমাসের মধ্যে আপনার কাছে জাতীয় পরিচয়পত্রের নাম্বার সহ এসএমএস আপনার মোবাইলে চলে যাবে। এরপর আপনি যে একাউন্ট করেছিলেন সেখানে লগিন করে ডাউনলোড অপশনে ক্লিক করলেই জাতীয় পরিচয়পত্র পেয়ে যাবেন। এরপর সেটা কালার প্রিন্ট করে লেমিনেটেড করে নেবেন।


অনলাইন কপি পেতে কী কী করবেন--------- ভোটার আইডি কার্ডের ছবি তোলার কার্যক্রম শেষ হলে আপনাকে একটা ভোটার স্লিপ দিবে, সেই নিয়ে উপজেলা নির্বাচন অফিস থেকে অনলাইন কপি নিতে হবে এবং এই অনলাইন কপির জন্য অবশ্যই ২৩০ টাকা ব্যাংক ড্রাফট করতে হবে।

বর্তমানে নির্বাচন অফিসের সার্ভার আপডেট হওয়ায়, ভোটার আইডি কার্ডের ছবি তোলার ৬ মাসের মধ্যেই অনলাইন থেকে অর্জিনাল ভোটার আইডি কার্ড ডাউনলোড করা যায়। এটা যে কোন কম্পিউটার এর দোকান বা নিজস্ব মোবাইল বা কম্পিউটার দিয়েও করা যায়। এইটা ডাউনলোড করে তারপর প্রিন্ট করে লেমিনেটিং করে ব্যবহার করতে হবে।

ভোটার আইডি কার্ড চেক করার (প্রথম ধাপ)


প্রথমে আপনার মোবাইলের বা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং গুগলে সার্চ করুন. NID Card Check, দেখবেন সর্বপ্রথম services.nidw.gov.bd এ ওয়েবসাইট আসবে সেই ওয়েবসাইটে ভিজিট করুন। তখন নিচে দেওয়া পিকচারের মত হোম পেজ আপনার সামনে আসবে।

ভোটার আইডি কার্ড চেক


আপনি নতুন ভোটার হয়েছেন তাই আপনাকে ভোটার আইডি কার্ড চেক করার জন্য রেজিস্ট্রেশন করতে হবে আপনি রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন। তারপর আপনি পরের ধাপ পড়ুন।

NID Card চেক করার জন্য রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পর উপরের পিকচারের মত পেইজ ওপেন হবে এখানে প্রথমে ২ টি অপশন রয়েছে একটি হল ফর্ম নাম্বার এবং আরেকটি হল ভোটার আইডি কার্ডের নাম্বার, এই দুই মাধ্যমেই ভোটার আইডি কার্ড চেক করতে হবে, যেহেতু আপনি নতুন আইডি চেক করবেন তাই এখনও ভোটার আইডি কার্ড পাননি তাই আপনার কাছে এন আইডি কার্ডের নাম্বার নেই আপনি স্লিপ নাম্বার দিয়ে চেক করবেন।

বিঃদ্রঃ আপনার কাছে যদি ভোটার আইডি কার্ডের নাম্বার থাকে তাহলে আপনি ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়েও চেক করতে পারবেন। এখানে স্লিপ নাম্বার দিয়ে দেখানো হয়েছে।




Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form