[Free Download] রফিক আজাদের কবিতা সমগ্র | PDF Download | রফিক আজাদ কবিতা pdf

[Free Download] রফিক আজাদের কবিতা সমগ্র | PDF Download




 
বই রিভিউ
ব্যক্তিগতভাবে রফিক আজাদের কবিতা সমগ্র PDF Download গল্পটি আমার মনে ভীষণ দাগ কেটেছে। ঝরঝরে মেদহীন লেখা আর গ্রামীন দৃশ্যের বর্ননায় বেশ উপভোগ্য লেগেছে। কোথাও থেমে যেতে হয় নি।

আমি যখন কোন বই পড়তে থাকি এবং সেই বইয়ের বিষয়বস্তু নিয়ে হৃদয়ের গহীনে অনেক প্রশ্ন জন্ম হয় তখন আমার পূর্বে যারা উক্ত বইটি পড়েছে তাদের থেকে পাঠ প্রতিক্রিয়া জানার চেষ্টা করি যে তার এবং আমার পাঠ প্রতিক্রিয়া একই রকম কিনা বা কেন ভিন্নতর হলো। এমনই এক পাঠকের কাছ থেকে আমি জানতে চেয়ে ছিলাম যে এই খন্ডটি পড়া কালীন আপনার প্রতিক্রিয়া কী ছিলো?

গল্পের বর্ননা আর শেষটা জানার আকর্ষণে এক বসায়ই শেষ করে ফেলেছি৷ গল্প পড়ে কেউ শিক্ষনীয় কিছু পায় কিনা জানিনা, তবে সিদ্ধান্ত উপন্যাস পড়ার পড়ে পাঠককে একবার হলেও ভাবিয়ে তুলবে জীবনবোধ সম্পর্কে৷ খুব সুন্দর শব্দ চয়নের ব্যবহার বইটার মান দ্বিগুন বাড়িয়েছে। বইটি পড়ে মনে হচ্ছে একটা টাকাও বিফলে যায়নি। যত টাকা দিয়েছি তারচেয়ে বেশি ফিরিয়ে দেওয়া হয়ছে।

বইটি পড়া যখন শুরু করেছিলাম তখন পাঠ পূর্ববর্তী কিছু ভাবনা শেয়ার করেছিলাম তাতে কিছু সম্মানিতজন রাগ করে আমাকে সাহাবি বিদ্বেষীদের দলে ফেলে দিয়েছে। কি আর করা কিছু মত যা ভুল হউক বা সঠিক হউক প্রকাশ করার জরুরী মনে করি যেন ভুল থাকলে সংশোধন করার পথ খুঁজে পাওয়া যায়।

তার থেকে বড় সমস্যা হলো এসংক্রান্ত ইতিহাসের পাঠ আলোচনা করতে গেলেই কিছু সম্মানিতজনদের হৃদয় কোঠরে ঠুক ঠুক করে উঠে।

যাক আর প্যাচাল না পারি। রফিক আজাদের কবিতা সমগ্র PDF Download
বইটি পড়তে যেয়ে কিছু খল নায়কের চরিত্রের সাথে পরিচয় হওয়ার সুযোগ হয়েছে তাই সংক্ষেপে কিছুটা তুলে ধরেছি যা চলমান থাকবে। সেই তথ্যগুলোও এখানে সংযুক্তি করে দিচ্ছি যাদের মন চায় দেখতে পারেন।

বইটি আপনারা পড়ে দেখতে পারেন আশা করি ১০০% আপনাদের ভালো লাগবেই বইটা। আর কোনো প্রশ্ন থাকলে আমাদের কে কমেন্ট এ জানান।


 
পরিশেষে, আমার সবটুকু বিশ্বাস দিয়ে বলতে পারি বইটা পড়ে আপনি হতাশ হবেন না।

রফিক আজাদের কবিতা সমগ্র PDF Download






Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form