Class (5) Five Math Guide pdf download | class (5) Five Math Book Solution pdf book

class five math guide

Class (5) Five Math Guide pdf download | class (5) Five Math Book Solution pdf book


পঞ্চম শ্রেণীর প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকে তোমাদের জন্য নিয়ে হাজির হলাম পঞ্চম শ্রেণীর গণিত গাইড বই পিডিএফ ৷ তোমরা পঞ্চম শ্রেণীর সকল ধরনের বইয়ের পিডিএফ পেতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারো ৷ এখানে আরও রয়েছে পঞ্চম শ্রেণির বাংলা পিডিএফ গাইড বই, ইংরেজি পিডিএফ গাইড বই, পঞ্চম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র গাইড বই, পঞ্চম শ্রেণীর বিজ্ঞান গাইড বই, পঞ্চম শ্রেণীর ইসলাম শিক্ষা গাইড বই, অর্থাৎ পঞ্চম শ্রেণীর সকল বই এর পিডিএফ এখানে দেওয়া হয়েছে ৷ তোমরা ওয়েব সাইটটি ভিজিট করে বই গুলো নামিয়ে নাও ৷ আরও যেকোনো বইয়ের প্রয়োজন হলে আমাকে নক করতে ভুলবে না ৷

Class 5 guide book pdf

বাংলাদেশের শিক্ষার্থীদের একটা বিরাট অংশ তাদের শিক্ষাজীবনের শুরুর দিকেই শিক্ষক কিংবা অভিভাবকের কাছ থেকে জানতে পারে যে অঙ্কে তার মাথা ভালো নয় । প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময় তারা প্রথম এই কথাটি শোনে , তারপর মাধ্যমিক বিদ্যালয়ে পড়ার সময় এই একই কথা আরো অনেকবার শোনে । তাদের কেউ কেউ নিজেরা অঙ্কে ( গণিতে ) ভালো হওয়ার চেষ্টা করে , পরিশ্রম করে পরীক্ষার হলে যায় , এবং তারপর পরীক্ষায় ভালো ফলাফল করতে পারে না ।

Class 5 math book solution pdf download

একসময় শিক্ষার্থীরা আসলেই বিশ্বাস করতে শুরু করে যে , “ আমি গণিতে দুর্বল ” । এই গণিতে দুর্বলতার বিষয়টি আমাদের শিক্ষার্থীদের আত্মবিশ্বাসে অত্যন্ত নেতিবাচক ভূমিকা রাখে । যখনই যুক্তি – বুদ্ধি প্রয়োগের বিষয় আসে , যখনই গাণিতিক বিশ্লেষণের বিষয় আসে , তখনই তারা ধরে নেয় যে , সেই জিনিসটি তাদের দিয়ে হবে না । তাই তো আমরা হরহামেশাই এমন প্রশ্ন পাই , “ ভাই , আমার প্রোগ্রামিং শেখার অনেক ইচ্ছা । কিন্তু আমি তো গণিতে দুর্বল ।

৫ম শ্রেণীর গণিত সমাধান pdf download

আমি কি প্রোগ্রামিং শিখতে পারব ? ” কেবল প্রোগ্রামিং নয় , বিজ্ঞান ও প্রকৌশলে জাতি হিসেবে আমাদের পিছিয়ে পড়ার অন্যতম কারণ হচ্ছে গণিতে দুর্বলতা কিংবা দক্ষতার অভাব ।

গণিতে দক্ষতা অর্জন করতে তিনটি জিনিস প্রয়োজন । সেগুলো হচ্ছে পড়া , উপলব্ধি করা ও অনুশীলন করা । গণিত বইতে কেবল অনুশীলনীর প্রশ্নগুলোর উত্তর বা সমাধান করলেই হবে না , বরং বই ভালোভাবে পড়তে হবে । আর পড়ার সময় গল্পের বই কিংবা খবরের কাগজ পড়ার মতো পড়লে হবে না , পড়ার সঙ্গে সঙ্গে কী পড়ছি , সেটি উপলব্ধি করার চেষ্টা করতে হবে ।

nctb class 5 math solution pdf download

তো আমাদের স্কুলের গণিত বইগুলোতে অনুশীলনী আছে , অনুশীলনীর আগে আলোচনাও আছে ( যদিও অনেক শিক্ষার্থীই সেই আলোচনা পড়ে না ) । যেই জিনিসটি দরকার , সেটি হচ্ছে সবকিছুকে একই সুতোয় গাঁথা । গণিতের কোন জিনিসটি কেন শিখছি , সেটি কী কাজে লাগছে — এই বিষয়টি উপলব্ধি করা অত্যন্ত জরুরি ।

Download Now class 5 guide book pdf







Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form