(2022) উসমানি সাম্রাজ্যের ইতিহাস pdf download | অটোমান সাম্রাজ্যের ইতিহাস বই pdf download

(2022) উসমানি সাম্রাজ্যের ইতিহাস pdf download | অটোমান সাম্রাজ্যের ইতিহাস বই pdf download



প্রায় ৬০০ বছরের ইতিহাস এক মলাটে নিয়ে আসা চাট্টিখানি কথা নয় । বিশেষ করে , যখন সে ইতিহাস হয় বিশ্ববিখ্যাত উসমানী সাম্রাজ্যের বৈচিত্র্যময় ইতিহাস ।
উসমানী সাম্রাজ্য বিশ্বের ৩ টি মহাদেশ জুড়ে শতাব্দীর পর শতাব্দী মুসলিম জাতির রাজনৈতিক নেতৃত্ব প্রদান করে গেছে । সেই সাম্রাজ্যের উত্থান – পতনের ইতিহাস এবং সেসব ঘটনা থেকে শিক্ষা নিয়েই ড . আলি মুহাম্মাদ সাল্লাবি লিখেছেন ‘ আদ দাওলাতুল উসমানিয়া নামক বেস্টসেলার এ বইটি । মুহাম্মদ পাবলিকেশন ‘ বইটি প্রকাশ করছে উসমানি সাম্রাজ্যের ইতিহাস ( The otoman Empire ) নামে ।

বইটি অনুবাদ করেছেনঃ কাজী আবুল কালাম সিদ্দীক ও মাহদি হাসান । উভয়েই দক্ষ অনুবাদক , সাল্লাবির বই আগেও অনুবাদ করেছেন । উভয় অনুবাদকের অনুদিত বই আমি আগে পড়েছি , তাই আস্থা রাখাই যায় । প্রকাশনী সম্পূর্ণ বই এক মলাটেই নিয়ে আসছে ।। শােনা যাচ্ছে , এ বইয়ের বাঁধাই প্রকাশনী থেকে প্রকাশিত এ যাবতকালের সেরা বাঁধাই হবে । আমি মুহাম্মদ । পাবলিকেশনের আগের বইগুলাের বাঁধাই দেখেই অভিভূত হয়েছি ।

তাই আশা করি , মােটা কলেবর হলেও বাঁধাই এর কারণে এ বই পাঠক আরামসে পড়তে পারবেন । তাছাড়া , বইয়ের পেজ সেটআপ এবং পেজ কোয়ালিটিও অসাধারণ হবে নিঃসন্দেহে । ৭৫২ পাতার এ বিশাল বই প্রি অর্ডারে কিনতে পারবেন ৫৬০ টাকায় । এখন প্রশ্ন জাগে , এত বিশাল ইতিহাসের বই কেন পড়ব ? জবাবে বলব , উসমানিদের ইতিহাস হচ্ছে বিগত কয়েক শতাব্দীর মুসলিমদের রাজনৈতিক ইতিহাস ।

বিশেষ করে , তাতারদের আক্রমণের পর লণ্ডভণ্ড মুসলিম সাম্রাজ্য যখন শতধাবিভক্ত হয়ে গিয়েছিল ঠিক সে সময় নতুন আরেকটি ইসলামী সাম্রাজ্য দাঁড়িয়ে যায় । নতুন এই সাম্রাজ্য প্রবল বিক্রমে কাফেরদের সাথে জিহাদের ময়দানে জিহাদ লড়ে , নতুন নতুন এলাকা ইসলামের ছায়াতলে নিয়ে আসে , বিশ্বময় ছড়িয়ে দেয় তাওহীদের বাণী ।

দুনিয়ার জমিনে ইনসাফপূর্ণ বিচার – আচার তখনও টিকেছিল কারণ মুসলিমরা তখনও দুনিয়ার সুপারপাওয়ার ছিল । উসমানিদের পতনের পরেই সমগ্র দুনিয়া আজ পর্যন্ত কাফেরদের জুলুমে নিমজ্জিত । তাে কীভাবেই এই সাম্রাজ্যের উত্থান ঘটল ? আর কীভাবেই এই সাম্রাজ্য সমাপ্ত হয়ে গেল ? সেই কাহিনী ও তা থেকে শিক্ষা জানার জন্যেই এ বই পড়বেন ।

বলে রাখি , বিশাল উসমানি সাম্রাজ্যের পতন একদিনে হয়নি । সুবিশাল এ ইসলামি সাম্রাজ্যকে ধরাশয়ী করতে ধর্মনিরপেক্ষতার চাষ এখানে করেছে ইউরােপিয়ানরা । নােংরা জাতীয়তাবাদের বীজ আর রিফরমেশনের নামে মুসলিমদের ইমানি শক্তিকে তারা ধীরে ধীরে করেছে ধরাশয়ী । সাথে ছিল জ্ঞান বিজ্ঞানে মুসলিমদের অনাগ্রহ , আরামপ্রিয়তা আর সবচেয়ে বড় কারণ , কুরআন সুন্নাহ ও শারীয়াহ থেকে বিচ্যুতি ।

আর মুসলিমদের ইতিহাস পড়ে তা থেকে শিক্ষা যদি মুসলিমরা না নেয় , তবে কারা নিবে বলুন ? ইউরােপীয় অরিয়েন্টালিস্টরা মুসলিমদের ইতিহাস বিকৃত করে উপস্থাপন করতে হেন চেস্টা নেই যা করেনি । এমনকি কাফেরদের ক্রীড়ানক মুসলিম নামধারী অনেক মুনাফিককেও দেখা যায় বিকৃত ইসলামি ইতিহাস রচনা করে মুসলিমদের নিজ অতীত থেকে দূরে সরিয়ে রাখতে ।

কারণ হচ্ছে , মুসলিমরা যখন নিজেদের গৌরবময় ইতিহাস সম্পর্কে পড়বে তখন তারা বিজয় লাভের শর্তগুলাে জেনে যাবে । আল ওয়ালা ওয়াল বারা সম্পর্কে জেনে যাবে । মুসলিমদের চিরশত্রুকে চিনে ফেলবে । লিবারেলিজম আর ন্যাশনালিজমের রঙ্গিন চশমা খুলে সত্যকে চিনে ফেলবে । তাই কাফিররা চায় না , এসব প্রকৃত ইতিহাস মুসলিমরা পড়ুক ।


জেনে খুশী হবেন , এ বইয়ের লেখক একজন অসাধারণ ইতিহাসবেত্তা । ড আলি মুহাম্মাদ সাল্লাবি শুধুমাত্র ইতিহাস রচনা করেন তা না । লেখকের লেখনীর মূল বিশেষত্ব হচ্ছেঃ

ক ) কোন ঘটনার পেছনের মূল কারণ খুঁজে আনতে পারা

খ ) কুরআন – সুন্নাহর আলােকে প্রতিটি চরিত্রের বিশ্লেষণ করতে পারা

গ ) অরিয়েন্টালিস্টদের ইতিহাসবিকৃতির জবাব দিয়ে সত্য ইতিহাস আলাদা করে দেখানাে

ঘ ) ইসলামি ইতিহাসের ঐতিহাসিক ঘটনাগুলাের ইসলামি ব্যাখ্যা দাঁড় করাতে পারা ।

তাই , সাল্লাবির লেখা ইতিহাসের বই পাঠকদের জন্য অত্যন্ত শিক্ষণীয় বইয়ে রূপ নেয় । ও হ্যা , আরেকটি কথা ! এ বই শুধু উসমানিদের ইতিহাস নয় । এ বই পড়লে তৎকালীন বিশ্বের রাজনীতি সম্পর্কেই ধারণা পাওয়া যাবে । সেলজুকদের সম্পর্কে জানতে পারবেন , তৈমুর লং সম্পর্কে জানতে পারবেন , ক্রুসেড যুদ্ধ সম্পর্কে পড়বেন , ঐতিহাসিক সব যুদ্ধক্ষেত্রের রুদ্ধশ্বাস বিবরণ পাবেন এ বইয়ে ।







Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form