The Anatomy of World Politics books (PDF Download) by Muhammad Miraj Mia

The Anatomy of World Politics books (PDF Download) by Muhammad Miraj Mia


The Anatomy of World Politics books (PDF Download) by Muhammad Miraj Mia



Specification
------------------------------------
Title: দি এ্যানাটমি অব ওয়ার্ল্ড পলিটিক্স
Author: মোহাম্মদ মিরাজ মিয়া 
Publisher: সিম্পোজিয়াম প্রকাশন
Quality: হার্ডকভার
ISBN: 978-984-35-2053-1
Edition: 1st edition, 2022
Number of Pages: 428
Language: বাংলা

Summary
--------------------------------------
"দি এ্যানাটমি অব ওয়ার্ল্ড পলিটিক্স" মূলত একটি মৌলিক গ্রন্থ, যেখানে একুশ শতকের বিশ্ব রাজনীতি নিয়ে আলোচনা করা হয়েছে। মোট ত্রিশটি অধ্যায় সম্বলিত এই বইতে বর্তমান বিশ্ব রাজনীতির বিভিন্ন প্রেক্ষাপট, ঘটনাক্রম, কূটনীতি, ভূরাজনীতি, দ্বন্দ্ব, সংকট ও ভবিষ্যত নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। একুশ শতকের বিশ্ব রাজনীতির গতিপ্রকৃতিকে বিদ্যায়তনিক বা একাডেমিক বিভিন্ন বয়ান, তত্ত্ব ও পরিভাষার মাধ্যমে ব্যাখ্যা বিশ্লেষণ করা হয়েছে। এই বইটির সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য সহজবোধ্যতা। জটিল ভূরাজনৈতিক সমীকরণগুলো এই বইতে সহজবোধ্যভাবে উপস্থাপন করা হয়েছে। বইটির বিষয়বস্তুগুলো ধারাবাহিক এবং সুসংবদ্ধ।



বই নিয়ে দুটি কথা না বললেই নয়। সেই ২০২০ সালের নভেম্বর থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত দীর্ঘ এই মূল্যবান সময়টি আমি উৎসর্গ করেছি এই বইটি লেখার পেছনে। তার অন্যতম উদ্দেশ্য হচ্ছে, অর্জিত জ্ঞান দিয়ে সমাজের জন্য কিছু কনট্রিবিউশন করা এবং সমসাময়ীক বিশ্ব রাজনীতির উপর উল্লেখযোগ্য তেমন কোন বই না থাকায় যে গ্যাপটি তৈরি হয়েছে তা নূন্যতম হলেও কিছুটা পূর্ণ করা। 

একুশ শতকের বিশ্ব রাজনীতির কনসেপচুয়াল ইস্যুগুলো, ইম্পেরিক্যাল বিষয়গুলো, সমসাময়িক সমস্যাগুলোর দিকনির্দেশনা (Problem Solving) এবং বিশ্ব রাজনীতিতে বাংলাদেশের ভূমিকা, অর্জন এবং করণীয় নিয়েই বইটি সাজানোর চেষ্টা করেছি।

দ্বিতীয়ত আমি আশাবাদী এই জন্য যে, বইটি আন্তর্জাতিক রাজনীতিতে যার তেমন কোন জানাশোনাও নেই সেও এই বইটি পড়ার পর জটিল ভূরাজনৈতিক বিষয়গুলো সম্পর্কে একটি ভালো জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। বইটি এমনভাবে সাজানোর চেষ্টা করেছি যে, বইটি পড়ার পর বিসিএস সহ অন্যান্য জব পরিক্ষার রিটেনের যে সিলেবাস রয়েছে তাও সম্পূর্ণ কাভার হয়ে যাবে।

গত একবছর ধরে আন্তর্জাতিক রাজনীতির উপর আমার প্রকাশিতব্য বইয়ের জন্য এতো লিখেছি যে, আজকে সবগুলো লেখা একত্রিত করার পর লেখাগুলো দেখে মনে একটা শান্তি কাজ করতেছে।

আমি বইয়ের জন্য যে লেখাগুলো লিখছি সেগুলো আসলে ফেসবুক বা সোশ্যাল মিডিয়াতে তেমন পাবলিশ করিনি। ফেসবুকে আমার যে সব লেখা আপনারা পড়েছেন, সেগুলো ছিল জাস্ট সাম্প্রতিক ঘটনাবলীর সরল বিশ্লেষণ। বই পড়ার পর মনে হবে ফেসবুকে তো কিছুই লিখেননি!

প্রকাশিতব্য বইয়ের প্রতিটি অধ্যায় যতটা সমৃদ্ধ ও বোধগম্য করা যায় তার চেষ্টা করেছি। এবং চেষ্টা করেছি ধারাবাহিকভাবে গুছিয়ে লেখার।

আমি বইটি নিয়ে আশাবাদী এবং আশাকরি আপনাদেরকেও হতাশ করবে না।






Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form