অন্যমনস্ক জুনায়েদ ইভান PDF | অন্যমনস্ক | জুনায়েদ ইভান | Onnomonoshko | Zunayed Evan

অন্যমনস্ক জুনায়েদ ইভান PDF | অন্যমনস্ক  | জুনায়েদ ইভান | Onnomonoshko | Zunayed Evan


অন্যমনস্ক: জুনায়েদ ইভান - Onnomonoshko: Zunayed Evan


অন্যমনস্ক জুনায়েদ ইভান PDF | অন্যমনস্ক  | জুনায়েদ ইভান | Onnomonoshko | Zunayed Evan



মনস্তাত্ত্বিক বিভ্রমের নানান স্তরের কর্মকান্ড থেকে এক একটি চরিত্র ধার করা হয়েছে। একটা মানুষ যখন তার কল্পনাকে সত্য মনে করে তখন তার চিন্তা করার সিস্টেমগুলো কেমন করে কাজ করে? কিংবা সমস্যা যখন আরও জটিল হয়? সত্যকে তিনি কল্পনা মনে করছেন!! চারপাশের সবকিছু অ্যাবস্ট্রাক্ট ছবির মতো-অর্ধেক বস্তু অর্ধেক কল্পনা।

“ অন্যমনস্ক “... 
লেখার বিষয়বস্তু হলো, যখন কেউ সাবজেক্ট - অবজেক্টে খেই হারিয়ে এলোমেলো ভাবে চিন্তা করে তখন সেটা কীভাবে সম্পন্ন হয় ?

নিতু মন খারাপ করে থিবস নগরের রাজা ইডিপাসের গল্প শুনছে । ‘ দেবতার এই বাণীর কথা ইডিপাসের পিতা রাজা লাসও জানতেন । তাই তিনি ইডিপাসকে হত্যা করার জন্য এক মেষপালককে দায়িত্ব দেন কিন্তু সেই মেষপালক তাকে হত্যা না করে অন্য এক মেষপালকের হাতে তুলে দেন । ঘটনা চক্রে ইডিপাসের ঠাঁই হয় অন্য এক দেশের নিঃসন্তান রাজা পলিবাসের হাতে । একটু একটু করে বড়ো হতে শুরু করে ইডিপাস । তারপর একদিন সেও শুনলো সেই দেবতার কথা , তুমিই হবে পিতার হত্যাকারী এবং মায়ের শয্যাসঙ্গী ! ” আমাকে থামিয়ে দিয়ে নিতু জিজ্ঞাসা করলো , “ দেবতার অভিশাপ এরকম কেন হবে ? ” প্ল্যাটফর্মে বৃষ্টি বেড়ে চলেছে । আমরা দুজন অপরিচিত মানুষ আলো ফোটার জন্য অপেক্ষা করছি । এর ভেতরে ইডিপাসের গল্প আমাদের কোথায় যেন নিয়ে গেল । এক মুহূর্তের জন্য মনে হলো , আমি বোধহয় এই মানুষটাকে খুঁজেছি ।

নিতু দেখতে শ্যামলা । কেমন যেন হলদে হলদে গায়ের রং । আলো ফোটার পর আবিষ্কার করি , আমরা দুজন ভুল স্টেশনে নেমে পড়েছি । বিশাল আকৃতির সুটকেস নিয়ে নিতু বেশ অস্থির হয়ে উঠলো । আমার দারুণ লাগছিল । কিছু কিছু মুহূর্ত আসে , যখন ঘটে তখনই বুঝতে পারা যায় , এই মুহূর্ত গুলো জীবনে থেকে যাবার জন্য এসেছে । যদি স্টেশন ভুল না হতো ? যদি রিকশাওয়ালা পলিথিন প্যাঁচিয়ে না ঘুমোতো ! যদি ঠিক সেই সময় কবি শেলির উপস্থিতি না ঘটতো ? ‘ এতগুলো ভুল ’ , ‘ এতগুলো যদি ’ একটার পর একটা সিকোয়েন্স মিলিয়ে কেন সামনে এলো ? সেদিনের সকালটাকে মনে হয়েছিল , এর নির্দিষ্ট কোনো সময় নেই । গন্তব্য নেই । জীবন ও জগতের এ এক আশ্চর্য রকমের মোহ । নিতুকে বললাম , “ সকাল আটটায় একটা লোকাল ট্রেন থামবে । সেখানে উঠে পরের স্টেশনে নেমে যাবো আমরা । ” -শেষ বই থেকে..

একজন নিখোঁজ ব্যক্তিকে খুঁজতে গিয়ে অন্য একজন নিখোঁজ হলেন । দুজনের কেউই জানে না , তারা হারিয়ে গেছে । এ রকম একটি গল্প বলার চেষ্টা করেছি । মাঝে মধ্যে দুজনকে একই মানুষ মনে হবে । মাঝেমধ্যে মনে হবে , ওরা আসলে দুজন না । ওরা তিনজন । মনস্তাত্ত্বিক বিভ্রমের নানান স্তরের কর্মকান্ড থেকে এক একটি চরিত্র ধার করা হয়েছে । একটা মানুষ যখন তার কল্পনাকে সত্য মনে করে তখন তার চিন্তা করার সিস্টেমগুলো কেমন করে কাজ করে ? কিংবা সমস্যা যখন আরও জটিল হয় ? সত্যকে তিনি কল্পনা মনে করছেন !!

চারপাশের সবকিছু অ্যাবস্ট্রাক্ট ছবির মতো অর্ধেক বস্তু অর্ধেক কল্পনা । কিংবা কোনো একটি গল্পের চরিত্র জীবিত একজন মানুষকে মৃত মনে করছে । যাকে তার মৃত মনে হয় , তাকে ব্যাপারটা জানানো হয়েছে । তারা দুজন মিলে সাইকিয়াট্রিস্টের কাছে গেলে সবকিছু উল্টো দিকে ঘুরতে শুরু করে । ভোরবেলায় যে রকম রাত আর দিনের মধ্যে সাক্ষাৎ ঘটে , সে রকম সম্বন্ধ হয় ডিলিউশন আর হ্যালুসিনেশনের মাঝে । যেন ইথারে মিলিয়ে যায় বস্তুগত সূর্য , ভাবগত প্রেম অথবা জীবন ।

1. অন্যমনস্ক বইটির লেখক কে?
জুনায়েদ ইভান

2. বইটি কোন প্রকাশনীর?
অধ্যয়ন

3. বইটির পেজ সংখ্যা কতটি?
১৩৪ টি পেজ

4. বইটির দাম কত?
রকমারিতে বইটির দাম ২৫১ টাকা মাত্র৷





Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form