(2022) Upanishad in Bengali PDF Download | উপনিষদ সমগ্র pdf

(2022) Upanishad in Bengali PDF Download | উপনিষদ সমগ্র pdf

upanishad bengla pdf download
upanishad bengali pdf Download

স্বামী বিবেকানন্দ চেয়েছিলেন ঘরে ঘরে বেদান্ত পৌঁছে দিতে । তার বিশ্বাস , এতে জাতির মেরুদণ্ড শক্ত হবে । বেদান্তের বাণী কি ? আমাদের সকলের মধ্যে যে ঈশ্বরীয় সত্তা বিদ্যমান , সেই সত্তাকে ফুটিয়ে তােলা — প্রাত্যহিক জীবনে । যদি একজন বুদ্ধ হতে পারেন , তবে আমরা সবাই বুদ্ধ হতে পারি ।

এই সত্যকে কথায় এবং কাজে পরিণত করাই জীবনের উদ্দেশ্য । বেদান্ত বলে , নিজেকে যা ভাববে , তুমি তাই হবে । পাপী ভাবলে পাপীই হবে । নিজেকে পাপী ভাবাই পাপ । ‘ উপনিষদ ’ বেদান্ত – গ্রন্থের সার । প্রধান কয়েকটি উপনিষদ এখানে অনুবাদ করে দেওয়া হল — যথাসম্ভব শঙ্করাচার্যকে অনুসরণ করে এবং সহজ সরল ভাষায় । এবিষয়ে অনেকে সাহায্য করেছেন । তাদের সবাইকে আমি অশেষ ধন্যবাদ জানাই ।

উপনিষদ এর বিষয়বস্তুঃ(Pdf Download)

ঈশ উপনিষদ ‘ উপনিষদ ’ শব্দটি বলতে কোন গ্রন্থ বােঝায় না , বােঝায় জ্ঞান । এই জ্ঞান সাধারণ জ্ঞান নয় , অতি উচ্চকোটির জ্ঞান , যে জ্ঞান শান্তি ও আনন্দ এনে দেয় , মানুষ কৃতাৰ্থ বােধ করে । এই জ্ঞান লাভ করতে হলে আচার্যের কাছে যেতে হবে— যে আচার্য স্বয়ং জ্ঞানের অধিকারী । যে নিজে অন্ধ সে পথ চেনবার জন্য নিশ্চয়ই আর এক অন্ধের কাছে যাবে না । সেই ভাবেই যে আচার্য নিজে এই আত্মজ্ঞান অর্জন করেননি তার কাছে যাওয়ার কোন প্রশ্নই ওঠে না ।

শিক্ষার্থী অতি বিনীতভাবে এই জ্ঞানী আচার্যের কাছে উপস্থিত হবেন । আচার্য শিক্ষার্থীর কাছ থেকে অর্থ প্রত্যাশা করেন না কিন্তু শিষ্য বিনয়ী এবং ধৈর্যশীল শ্রোতা হবেন , এই প্রত্যাশা তার থাকে । তিনি আরও আশা করেন যে শিষ্য বিষয়টি সম্পর্কে অনুরাগী এবং শ্রদ্ধাশীল হবেন ।

সত্যের জন্য শিষ্যের তীব্র আকাঙ্ক্ষা থাকবে এবং যথাসাধ্য নৈতিক ও আধ্যাত্মিক অনুশীলনের পরই তিনি আচার্যের কাছে যাবেন । ‘ ঈশ ’ এই শব্দটি দিয়ে এই উপনিষদ শুরু হয়েছে , তাই এই উপনিষদের নাম ঈশ উপনিষদ । ঈশ কথাটির অর্থ ঈশ্বর , যিনি সর্ববস্তুর অন্তরস্থ আত্মা । অন্যান্য উপনিষদ থেকে ঈশ উপনিষদের পার্থক্য এই যে — এটি সম্পূর্ণ শ্লোকে লেখা , এবং অনেকের মতে উপনিষদ – সমূহের মধ্যে এটি প্রাচীনতম এবং সর্বােৎকৃষ্ট ।

উপনিষদ সকল গ্রন্থ pdf book library

এই উপনিষদ শুক্লযজুর্বেদে পাওয়া যায় । বেদের সংহিতা অংশ প্রধানত কর্মকাণ্ড বিষয়ক , ঈশ উপনিষদ সংহিতার অঙ্গ হলেও কেবলমাত্র অদ্বৈততত্ত্বের আলােচনাই এখানে আছে । যাগযজ্ঞকর্মাদির সঙ্গে এই উপনিষদের কোন সম্পর্ক নেই । সাধারণভাবে জ্ঞান – অজ্ঞান , সত্য – অসত্য , এক – বহু ইত্যাদি বিতর্ক দিয়ে উপনিষদসমূহ ভরা । কিন্তু ঈশ উপনিষদে অতি স্পষ্টভাবে এই বিতর্কের মীমাংসা করা হয়েছে ।

আপেক্ষিক সত্য পরম সত্যে বিলীন হয় — এই উপনিষদে তাই দেখানাে হয়েছে । এই পরমসত্য নামরূপহীন । সাধারণ ভাষায় ব্রহ্ম ( বৃহত্তম ) বা পরমাত্মা ( বিশ্বাত্মা ) বলে ইনি অভিহিত ।

ইনিই আমাদের সকল সত্তার সারস্বরূপ এবং সকল বস্তুর আশ্রয় । নাম এবং রূপেই যত বৈচিত্র , মূলত সকলের মধ্যে সেই একই সত্তা । এই একের স্বরূপ ও তার সঙ্গে আমাদের সম্পর্কই এই উপনিষদের অনুসন্ধানের বিষয় ।


upanishad bengla pdf download


উপনিষৎ
২। ঈশকেন কঠৌপিনষৎ ২য় খণ্ড  
    

৩। উপনিষৎ গ্রন্থাবলী ১ম খণ্ড      
৪। উপনিষৎ গ্রন্থাবলী ২য় খণ্ড      
৫। উপনিষৎ গ্রন্থাবলী ৩য় খণ্ড      
৬। উপনিষৎ গ্রন্থাবলী ৪র্থ খণ্ড      
৭। উপনিষৎ গ্রন্থাবলী ৫ম খণ্ড      
৮। উপনিষৎ গ্রন্থাবলী ৬ষ্ঠ খণ্ড      
৯। উপনিষৎ গ্রন্থাবলী ৭ম খণ্ড      

 

kena upanishad in bengali pdf


১২। কৃষ্ণ-যজুর্ব্বেদীয়-শ্বেতাশ্বতরোপনিষৎ ১ম খণ্ড ১ম অধ্যায়      
১৩। কৃষ্ণ-যজুর্ব্বেদীয়-শ্বেতাশ্বতরোপনিষৎ ১ম খণ্ড ২য় অধ্যায়      
১৪। কৃষ্ণ-যজুর্ব্বেদীয়-শ্বেতাশ্বতরোপনিষৎ ২য় খণ্ড ১ম অধ্যায়      
১৫। কৃষ্ণ-যজুর্ব্বেদীয়-শ্বেতাশ্বতরোপনিষৎ ২য় খণ্ড ২য় অধ্যায়
    

ছান্দোগ্য উপনিষদ pdf || বৃহদারণ্যক উপনিষদ pdf

    

মান্ডুক্য উপনিষদ PDF Download






Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form