SSC Test Paper 2022 PDF download | Math


SSC Test Paper 2022 PDF download | Math



অধ্যায়ভিত্তিক পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি হিসেবে পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে রচনামূলক ও বহুনির্বাচনি প্রশ্নের ওপর পর্যাপ্ত সংখ্যক মডেল প্রশ্নপত্র দেওয়া হয়েছে। তোমরা ঘড়ি ধরে এই মডেল প্রশ্নগুলোর ওপর পরীক্ষা দাও এবং উত্তরমালা দেখে মিলিয়ে নাও।

এক্সক্লুসিভ মডেল টেস্ট
সংক্ষিপ্ত সিলেবাসের অধীন বিষয়বস্তুসমূহ বিশ্লেষণ করে বোর্ড পরীক্ষার প্রশ্ন এবং শীর্ষস্থানীয় স্কুলের নির্বাচনি পরীক্ষার প্রশ্নের সমন্বয়ে এক্সক্লুসিভ মডেল প্রশ্নপত্র দেওয়া হয়েছে। ঘড়ি ধরে প্রতিটি মডেল টেস্ট দেওয়ার পর তোমরা মেইড ইজি উত্তরপত্র বই থেকে উত্তরমালা দেখে মিলিয়ে নেবে। মডেল টেস্টের অনুশীলন তোমাদের পরীক্ষার প্রস্তুতিকে সম্পূর্ণ করবে।


 
এসএসসি গণিত টেস্ট পেপার রীক্ষা ২০২২
২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য গণিত বিষয়ের সাজেশনটি বোর্ড পরীক্ষক, প্রশ্ন মডারেটর ও বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষক কর্তৃক প্রণীত। এটির অনুসরণ তোমাদের ১০০% সাফল্য নিশ্চিত করবে।

টপ গ্রেড প্রশ্নের সাজেশন: বোর্ডসহ শীর্ষস্থানীয় স্কুল পরীক্ষার টপ গ্রেড প্রশ্নের সমন্বয়ে তৈরি মডেল প্রশ্নগুলোকে ⭐ চিহ্নিত করা হয়েছে। বিভিন্ন সালের সেরা প্রশ্নপত্রগুলো বিশ্লেষণ করে বিশেষজ্ঞ শিক্ষকমণ্ডলীর একটি প্যানেল এ প্রশ্নগুলো বাছাই করেছেন তোমাদের সাজেশন হিসেবে।
গুরুত্বপূর্ণ বিষয়বস্তুর সাজেশন: সৃজনশীল রচনামূলক প্রশ্নগুলো গুরুত্বপূর্ণ অধ্যায় ও বিষয়বস্তুর আলোকে করা হয়। তাই এ অংশে ওয়ান স্টার ও টু স্টার রেটিং করে অধ্যায় ও বিষয়বস্তুর সাজেশন দেওয়া হয়েছে।
সুপার সাজেশন: সৃজনশীল রচনামূলক ও বহুনির্বাচনি প্রশ্নের অধ্যায়ভিত্তিক সাজেশন ছাড়াও রয়েছে সংক্ষিপ্ত আকারে সুপার সাজেশন। বিগত বিভিন্ন সালের বোর্ড প্রশ্ন ও স্কুল প্রশ্ন বিশ্লেষণ করেই তৈরি করা হয়েছে সুপার সাজেশনটি।
বোর্ড প্রশ্নের বিশ্লেষণ
২০২০ থেকে ২০১৫ সালের বোর্ড প্রশ্ন বিশ্লেষণ করে ছকে দেখানো হয়েছে। একনজরে ছকটি দেখলে সহজে বোঝা যাবে বিভিন্ন সালে বোর্ডগুলোতে কোন অধ্যায় থেকে বেশিবার প্রশ্ন করা হয়েছে। এ ছকটির মাধ্যমে তোমরা অধ্যায়ের গুরুত্ব সম্পর্কে স্পষ্ট ধারণা পাবে এবং বোর্ড পরীক্ষার শতভাগ প্রস্তুতি নিশ্চিতভাবে সম্পন্ন করতে পারবে।

উত্তরপত্র খণ্ডের বৈশিষ্ট্য
অধ্যায়ভিত্তিক পরীক্ষা প্রস্তুতি: এনসিটিবি কর্তৃক পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এ অংশটি তৈরি করা হয়েছে। এখান থেকে তোমরা প্রতিটি অধ্যায় ও বিষয়বস্তুর গুরুত্ব অনুধাবন করে অধ্যায়ভিত্তিক অনুশীলন করতে পারবে।

এতে রয়েছে বিগত সালের বিভিন্ন বোর্ড প্রশ্নের সমন্বয়ে তৈরি মডেল প্রশ্নপত্রের সমাধান সৃজনশীল রচনামূলক অংশের পরীক্ষা-প্রস্তুতির জন্য শিক্ষাবোর্ড প্রণীত বিগত বিভিন্ন সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসভুক্ত প্রশ্নের সমন্বয়ে তৈরি মডেল প্রশ্নপত্রের সমাধান অধ্যায়ভিত্তিক দেওয়া হয়েছে। এ অংশটি তোমাদেরকে বোর্ড পরীক্ষার প্রশ্নের সমাধান সম্পর্কে ধারণা দেবে। এছাড়াও বহুনির্বাচনি প্রশ্নপত্রের উত্তরমালা আলাদা করে দেওয়া হয়েছে এ বইতে।


 
শীর্ষস্থানীয় স্কুলের বিগত সালের নির্বাচনি পরীক্ষার প্রশ্নের সমন্বয়ে তৈরি মডেল প্রশ্নপত্রের সমাধান। ক্যাডেট কলেজসহ সকল বোর্ডের র্শীর্ষস্থানীয় স্কুলের নির্বাচনি পরীক্ষার প্রশ্নের সমন্বয়ে তৈরি মডেল প্রশ্নপত্রের সমাধান অধ্যায়ভিত্তিক দেওয়া হয়েছে। এছাড়া বাছাইকৃত প্রশ্নের সমন্বয়ে তৈরি এক্সক্লুসিভ মডেল প্রশ্নপত্রের সমাধান অধ্যায়ভিত্তিক দেওয়া হয়েছে। এ প্রশ্নগুলোর অনুশীলন তোমাদের পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতিতে সাহায্য করবে।

মডেল টেস্টের উত্তরমালা
ঘরে বসে পরীক্ষা দিয়ে নিজেকে যাচাইয়ের জন্য সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে বিভিন্ন স্কুলের নির্বাচনি পরীক্ষার ভালো মানের প্রশ্ন দিয়ে তৈরি মডেল প্রশ্নপত্রের উত্তরমালা ব্যাখ্যাসহ দেওয়া হয়েছে। তোমরা প্রতিটি মডেল টেস্ট পরীক্ষা দেওয়ার পর এখানে প্রদত্ত উত্তরমালা দেখে মিলিয়ে নেবে। মডেল টেস্টের অনুশীলন তোমাদের পরীক্ষার প্রস্তুতিকে সম্পূর্ণ করবে।

সাজেশনের উত্তরমালা
২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য গণিত বিষয়ের সৃজনশীল রচনামূলক ও বহুনির্বাচনি সাজেশনটি বোর্ড পরীক্ষক, প্রশ্ন মডারেটর ও বিষয়ভিত্তিক শিক্ষক কর্তৃক প্রণীত। প্রশ্নপত্র বইয়ে প্রদত্ত নির্ভরযোগ্য এ সাজেশনটি তোমাদের ১০০% সাফল্য নিশ্চিত করবে। সাজেশনটির সম্পূর্ণ সমাধান তুমি এ অংশে পাবে।

বহুনির্বাচনি প্রশ্নের ব্যাখ্যা: গুরুত্বপূর্ণ বহুনির্বাচনি প্রশ্নের উত্তরের সঠিকতা যাচাই এবং প্রাসঙ্গিক তথ্য জানার জন্য দেওয়া হয়েছে ‘বহুনির্বাচনি প্রশ্নের ব্যাখ্যা’।





Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form