SSC: বাংলা ১ম পত্র (বঙ্গবাণী কবিতার MCQ) প্রশ্ন ও উত্তর ২০২২


SSC: বাংলা ১ম পত্র (বঙ্গবাণী কবিতার MCQ) প্রশ্ন ও উত্তর ২০২২




বিশেষ দ্রষ্টব্য: প্রতিটি প্রশ্নের “ড়” এবং “শ” অপশনগুলো সঠিক উত্তর।

৮৭৪. পাঠ্যবইয়ে কবি আবদুল হাকিমের যে জন্মতারিখ দেওয়া আছে তা কী ধরনের?
ক. সঠিক
শ. আনুমানিক
গ. তথ্যপূর্ণ
ঘ. সঠিক নয়

৮৭৫. আবদুল হাকিম কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?
ক. আনুমানিক ১৭২০ খ্রিষ্টাব্দে
খ. আনুমানিক ১২৬০ খ্রিষ্টাব্দে
শ. আনুমানিক ১৬২০ খ্রিষ্টাব্দে
ঘ. আনুমানিক ১৬৬০ খ্রিষ্টাব্দে

৮৭৬. সন্দ্বীপের সুধারামপুর গ্রামে কোন কবি জন্মগ্রহণ করেন?
ক. কায়কোবাদ
খ. আহসান হাবীব
শ. আবদুল হাকিম
ঘ. ফররুখ আহমদ

৮৭৭. কবি আবদুল হাকিমের জন্মস্থান কোথায়?
ক. কেশবপুরের সাগরদাঁড়িতে
খ. নাটোরের আজিমনগরে
গ. কেশবপুরের পাঁজিয়ায়
শ. সন্দ্বীপের সুধারামপুরে


 
৮৭৮. ‘বঙ্গবাণী’ কবিতাটি কোন শতকে রচিত হয়েছে?
ক. মধ্যযুগে
খ. ষোড়শ শতকে
শ. সপ্তদশ শতকে
ঘ. ঊনবিংশ শতকে

৮৭৯. আবদুল হাকিম কোন যুগের কবি?
ক. প্রাক-মধ্যযুগের
শ. মধ্যযুগের
গ. আধুনিক যুগের
ঘ. মধ্যযুগ পরবর্তী

৮৮০. আবদুল হাকিম কে ছিলেন?
শ. সপ্তদশ শতকের একজন প্রখ্যাত কবি
খ. আধুনিক বাংলা সাহিত্যের পুরোধা
গ. ষোড়শ শতকের অন্যতম বিশিষ্ট লেখক
ঘ. অমর কথাসাহিত্যিক

৮৮১. ‘বঙ্গবাণী’ কবিতায় মাতৃভাষার প্রতি কবির কেমন অনুভূতি প্রকাশিত হয়েছে?
ক. দুর্বার ক্ষোভের অনুভূতি
খ. চাপা আক্রোশের অনুভূতি
শ .অনন্য মমত্বের অনুভূতি
ঘ. অসহনীয় বিরক্তিভাব


 
৮৮২. মধ্যযুগের কোন কবি মাতৃভাষার প্রতি ভালোবাসার ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের জন্য কালজয়ী আদর্শ?
ক. শাহ মুহম্মদ সগীর
খ. আলাওল
গ. ঈশ্বরচন্দ্র গুপ্ত
শ. আবদুল হাকিম

৮৮৩. ‘ইউসুফ জোলেখা’ কী?
ক. আবদুল হাকিমের উপন্যাস
খ. দৌলত কাজীর কাব্য
গ. আলাওলের কাব্য
শ. আবদুল হাকিমের কাব্যগ্রন্থ

৮৮৪. ‘লালমতি’ কার লেখা কাব্যগ্রন্থ?
ক. শাহাদাৎ হোসেনের
খ. সুফিয়া কামালের
শ. আবদুল হাকিমের
ঘ. কাজী নজরুল ইসলামের

৮৮৫. ‘লালমতি ও সয়ফুলমুলক’ কী?
শ. আবদুল হাকিমের কাব্যগ্রন্থ
খ. আল মাহ্মুদের উপন্যাস
গ. শাহ মুহম্মদ সগীরের কাব্যগ্রন্থ
ঘ. ফররুখ আহমদের কাব্যগ্রন্থ

৮৮৬. কবি আবদুল হাকিম রচিত কাব্য নয় কোনটি?
শ. রক্তরাগ
খ. লালমতি
গ. কারবালা
ঘ. শহরনামা

৮৮৭. ‘শহরনামা’ কোন ধরনের রচনা?
ক. কাব্যনাট্য
শ. কাব্যগ্রন্থ
গ. ছোটগল্প
ঘ. উপন্যাস

৮৮৮. নিচের কোন কাব্যগ্রন্থটি আবদুল হাকিমের রচনা?
শ. শহরনামা
খ. পাঞ্জেরি
গ. বখতিয়ারের ঘোড়া
ঘ. উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ

৮৮৯. কোন কবির কবিতায় তাঁর অনুপম ব্যক্তিত্বের পরিচয় মেলে?
ক. মাইকেল মধুসূদন দত্ত
খ. কায়কোবাদ
শ. আবদুল হাকিম
ঘ. আবদুল কাদির


 
৮৯০. কবি আব্দুল হাকিমের কবিতায় কোনটির পরিচয় মেলে?
শ. অনুপম ব্যক্তিত্বের
খ. অনুপম ছন্দের
গ. চমৎকার উপমার
ঘ. সুন্দর গতিময়তার

৮৯১. কত খ্রিষ্টাব্দে কবি আবদুল হাকিম মৃত্যুবরণ করেন?
ক. ১৯৯০ খ্রিষ্টাব্দে
খ. ১৭৯০ খ্রিষ্টাব্দে
শ. ১৬৯০ খ্রিষ্টাব্দে
ঘ. ১৮৯০ খ্রিষ্টাব্দে

৮৯২. কবি আবদুল হাকিম কাদের অসুবিধার কথা বিবেচনা করে কাব্যরচনা করেন?
ক. কবিদের
শ. যাদের বইপত্র পড়ার অভ্যাস নেই
গ. কবিবিরোধীদের
ঘ. বাংলা ভাষা অবজ্ঞাকারীদের

৮৯৩. ‘সে সবে কহিল মোতে মনে হাবিলাষ’ এখানে ‘হাবিলাষ’ অর্থ কী?
ক. অভিজাত
খ. বিলাস
শ. অভিলাষ
ঘ. দুঃখ


 
৮৯৪. ‘সে সবে কহিল মোতে’ বাক্যাংশের ভাবার্থ হিসেবে নিচের কোনটি সমর্থন করা যায়?
ক. সে আমাকে সবকিছু বলল
শ. তারা সবাই আমাকে বলল
গ. তারা সবাই অনেক কিছু বলল
ঘ. সে আমাকে সবকিছু বলল

৮৯৫. দেশী ভাষে বুঝিতে ললাটে পুরে ভাগ- এখানে ‘ভাগ’ অর্থ কী?
ক. অংশ
খ. ভাগিদার
শ. ভাগ্য
ঘ. পাওনাদার

৮৯৬. ‘আরবি ফারসি হিন্দে নাই দুই মত’ লাইনটিতে কবির কোন মনোভাব প্রকাশ পেয়েছে?
ক. শুধু মাতৃভাষার প্রতি অনুরাগ
শ. সব ভাষার প্রতি শ্রদ্ধা
গ. বাংলা ভাষার উৎপত্তি
ঘ. বিদেশি ভাষার প্রতি আকর্ষণ

৮৯৭. ‘আল্লা নবীর ছিফত’ এর অর্থ হলো
শ. আল্লাহ ও নবির গুণকীর্তন
খ. আল্লাহ ও নবির ভাষা
গ. আল্লাহ ও নবির কার্যক্রম
ঘ. আল্লাহ ও নবির শপথ


 
৮৯৮. আল্লাহ কোন ভাষা বোঝেন বলে ‘বঙ্গবাণী’কবিতায় উল্লেখ করা হয়েছে?
ক. ইংরেজি
খ. আরবি
গ. ফারসি
শ. সব ভাষা

৮৯৯. দেশি ভাষায় কাব্য রচনা করার পেছনে কবি আবদুল হাকিমের যুক্তি হলো, দেশি ভাষা
শ. জনসাধারণের বোধগম্য
খ. সকল মানুষের জন্য উপকারী
গ. শিক্ষার মাধ্যম হিসেবে বেশি উপযোগী
ঘ. প্রত্যেকের প্রিয় ভাষা

৯০০. ‘বঙ্গদেশী বাক্য’ বলতে কবি কী বুঝিয়েছেন?
শ. বাংলা ভাষা
খ. প্রাচীন বঙ্গীয় ভাষা
গ. মাতৃভাষা
ঘ. বিদেশি ভাষা

৯০১. ‘যত ইতি বাণী’ বলতে কবি আবদুল হাকিম কী বোঝাতে চেয়েছেন?
ক. অন্য একটি ভাষা
খ. মাতৃভাষা
গ. বাংলা ভাষা
শ. অন্যান্য যত ভাষা


 
৯০২. কবি আবদুল হাকিম ‘হিন্দুর অক্ষর’ বলতে কী বোঝাতে চেয়েছেন?
ক. সংস্কৃত ভাষা
খ. দেবদেবীর মাহাত্ম্য কথা
শ. বাংলা ভাষা
ঘ. হিন্দি ভাষা

৯০৩. ‘হিন্দুর অক্ষর’ হিংসা করে কারা?
ক. যারা মরমি সাধনা সম্পর্কে অবগত
খ. যারা নিজের দেশকে ভালোবাসে
গ. যারা মাতৃভাষাকে অবজ্ঞা করে
শ. মারফতে জ্ঞানহীনরা

৯০৪. ‘হিন্দুর অক্ষরে হিংসে সে সবের গণ’ ‘বঙ্গবাণী’ কবিতায় কবি কাদের সম্পর্কে এ মন্তব্য করেছেন?
শ. যারা মরমি সাধনা সম্পর্কে অবগত নয়
খ. যারা নিজের দেশকে ভালোবাসে না
গ. যারা কিতাব পড়তে জানে না
ঘ. যারা মাতৃভাষাকে ভালোবাসে না

৯০৫. ‘বঙ্গবাণী’ কবিতার প্রধান বাহন হলো
ক. নিরঞ্জন
খ. মারফত
শ. মাতৃভাষা
ঘ. আনন্দ

৯০৬. ‘সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি’ কবি আবদুল হাকিম কাদের সম্পর্কে এ উক্তি করেছেন? [অনু-২]
ক. নিজ দেশ ত্যাগ করে যারা বিদেশে যায়
ড়. বাংলাদেশে যারা বাংলা ভাষাকে ঘৃণা করে
গ .দেশী ভাষায় বিদ্যা লাভ করে যে তৃপ্ত নয়
ঘ .যারা বাংলাকে হিন্দুয়ানী ভাষা বলে মনে করে

৯০৭. ‘নিজ দেশ তেয়াগী কেন বিদেশ ন যায়’ এখানে ‘তেয়াগী’ অর্থ
শ. ত্যাগ করে
খ. ভালোবেসে
গ. দুঃখ করে
ঘ. তৈরি করে

৯০৮. “নিজ দেশ তেয়াগী কেন বিদেশ ন যায়।” কবি সকাদের বিদেশ যেতে বলেছেন?
শ. মাতৃভাষার প্রতি যাদের অনুরাগ নেই
খ. যাদের কিতাব পড়ার অভ্যাস নেই
গ. যাদের মারফতভেদে জ্ঞান নেই
ঘ. যাদের আরবি-ফারসি ভাষার প্রতি অনুরাগ নেই

৯০৯. বাংলা ভাষার অবজ্ঞাকারীকে কবি কোথায় চলে যেতে বলেছেন?
ক. দীপান্তরে
খ. জেলখানায়
শ. বিদেশে
খ. আরবে

৯১০. ‘মাতা পিতামহ ক্রমে বঙ্গেত বসতি’ পঙ্ক্তিটির মানে
ক. বাংলাদেশ আমাদের মাতৃভূমি
খ. বাংলাদেশ আমাদের পিতামাতার জন্মভূমি
শ. বংশানুক্রমে বাংলাদেশে আমাদের বসতি
ঘ. বাংলাদেশে আমাদের বসতি

৯১১. বংশানুক্রমে কবির বাংলাদেশে বসবাসের চিত্রটি ফুটে উঠেছে কোন বিষয়টি প্রয়োগের মাধ্যমে?
শ. মাতা পিতামহ ক্রমে বঙ্গেত বসতি
খ. দেশী ভাষা উপদেশ মনে হিত অতি
গ. সেসব কাহার জন্ম নির্ণয় ন জানি
ঘ. সে সবে কহিল মোতে মনে হাবিলাষ

৯১২. কাদের জন্য বাংলা ভাষার চেয়ে হিতকর বলে কিছু হতে পারে না?
ক. স্রষ্টার
খ. আরবি ও ফারসিভাষীদের
শ. বাংলা যাদের মাতৃভাষা
ঘ. সব ভাষার মানুষের

৯১৩. ‘বঙ্গবাণী’ কবিতার শেষ চরণ কোনটি? [অনু-১]
ড়. দেশি ভাষা উপদেশ মনে হিত অতি
খ. নিজ দেশ তেয়াগী কেন বিদেশ ন যায়
গ. বঙ্গদেশী বাক্য কিবা যত ইতি বাণী
ঘ. সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি

৯১৪. ‘ছিফত’ কোন ভাষার শব্দ?
ক. বাংলা
শ. আরবি
গ. ফারসি
ঘ. ইংরেজি

৯১৫. ‘ছিফত’ শব্দের অর্থ কী?
ক. নসিহত
শ. গুণ
গ. দোষ
ঘ. বৈশিষ্ট্য

৯১৬. ‘সেই বাক্য বুঝে প্রভু আপে নিরঞ্জন।’ এ বাক্যে ‘নিরঞ্জন’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
ক. সুন্দর
শ. সৃষ্টিকর্তা
গ. কুশ্রী
ঘ. ইচ্ছা

৯১৭. ‘মারফত’ শব্দটির অর্থ কী?
শ. মরমি সাধনা
খ. বলিষ্ঠ কণ্ঠ
গ. সরল পথ
ঘ. সংকীর্ণচেতা

৯১৮. ‘বঙ্গবাণী’ কবিতার রচয়িতার নাম কী?
ক. কাজী নজরুল ইসলাম
শ. আবদুল হাকিম
গ. শাহ মুহম্মদ সগীর
ঘ. মাইকেল মধুসূদন দত্ত

৯১৯. ‘বঙ্গবাণী’ কবিতাটি কোন গ্রন্থ থেকে সংকলন করা হয়েছে?
ক. নসীহৎনামা
শ. নূরনামা
গ. সেকান্দারনামা
ঘ. পদ্মাবতী

৯২০. ‘বঙ্গবাণী’ কবিতাটি কোন শতকে রচিত হয়?
ক. পঞ্চদশ শতকে
খ. ষোড়শ শতকে
শ. সপ্তদশ শতকে
ঘ. অষ্টাদশ শতকে

৯২১. কবিতার প্রধান বাহন কী?
শ. ভাব
খ. ভাষা
গ. চিত্রকল্প
ঘ. বিষয়বস্তু

৯২২. ‘বঙ্গবাণী’ কবিতায় কবি কিসের জয়গান গেয়েছেন?
ক. কুসংস্কারের
শ. মাতৃভাষার
গ. ধর্মপ্রাণ মুসলমানের
ঘ. নির্যাতিত পরিবারের

৯২৩. ‘বঙ্গবাণী’ কবিতায় কবি কোন ভাষার গুণকীর্তন করেছেন?
শ. বাংলা ভাষার
খ. ইংরেজি ভাষার
গ. আরবি ভাষার
ঘ. ফারসি ভাষার

৯২৪. ‘বঙ্গবাণী’ কবিতায় আরবি-ফারসি ভাষার প্রতি কবি আবদুল হাকিমের মনোভাব কেমন?
শ. সহনশীল
খ. বিরাগপূর্ণ
গ. বিদ্বেষপূর্ণ
ঘ. বিরূপ

৯২৫. কোন ভাষা সবার প্রধান অবলম্বন হওয়া উচিত?
ক. আরবি ভাষা
খ. হিন্দি ভাষা
গ. বাংলা ভাষা
শ. মাতৃভাষা

৯২৬. ‘বঙ্গবাণী’ কবিতার মর্মকথা হিসেবে নিচের কোনটি সমর্থনযোগ্য?
ক. বিদেশি ভাষার প্রতি মমত্ববোধ
খ. দেশি ভাষার প্রতি ক্ষোভ
শ. মাতৃভাষার প্রতি মমতা
ঘ. বিদেশি ভাষার প্রতি বিদ্বেষ

৯২৭. কবি কাদের জন্মের প্রতি সন্দিহান?
শ. এদেশে জন্মে যারা বাংলা ভাষাকে ঘৃণা করে
খ. যারা স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেনি
গ. যারা ভাষা আন্দোলনে অংশ নেয়নি
ঘ. যারা কোনো ধর্ম মানে না

৯২৮. কবি আবদুল হাকিম কাদের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন?
ক. যারা বাংলা ভাষায় কথা বলে না
খ. যারা বাংলা ভাষায় কিতাব পড়ে না
শ. যারা নিজ ভাষা ও সংস্কৃতির প্রতি সংকীর্ণচেতা
ঘ. যারা অন্য ভাষা ও সংস্কৃতির প্রতি আকৃষ্ট

৯২৯. স্বদেশে থেকেও যারা স্বদেশের ভাষার প্রতি অবজ্ঞা দেখায় তারা প্রকৃতপক্ষে
ক. দেশপ্রেমিক
শ. শিকড়বিহীন পরগাছা
গ. জাতিপ্রেমিক
ঘ. খোদাপ্রেমিক

৯৩০. বাংলায় জন্মগ্রহণ করে যারা বাংলা ভাষাকে অবজ্ঞা করে কবি আবদুল হাকিম তাদের কী নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন?
ক. বংশপরিচয়
শ. জন্মপরিচয়
গ. বংশ ও আভিজাত্য
ঘ. আভিজাত্য ও পরিচয়

৯৩১. ‘বঙ্গবাণী’ কবিতার প্রতিপাদ্য বিষয় কী?
ক. সাধারণ মানুষের প্রতি ভালোবাসা
খ. আরবি-ফারসি ভাষার প্রতি অনুরাগ
গ. স্বদেশের ঐতিহ্যের প্রতি আকর্ষণ
শ. স্বদেশ ও মাতৃভাষার প্রতি অনুরাগ

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form