মেডিকেল ভর্তি পরীক্ষার প্রস্তুতি - মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য বই ২০২২


মেডিকেল ভর্তি পরীক্ষার প্রস্তুতি - মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য বই ২০২২


👉 Book selection 

✍️✍️ মেডিকেল অ্যাডমিশন টেষ্ট এর জন্য যে বই গুলো মুলবই হিসেবে পড়া উচিত

  • বোটানি: আবুল হাসান স্যার 
  • জুলজি: গাজি আজমল স্যার
  • পদার্থবিজ্ঞান : আবু ইসহাক স্যার (প্রথম+দ্বিতীয় পত্র)
  • রসায়ন: হাজারী ও নাগ স্যার (প্রথম + দ্বিতীয়)
  • পাশাপাশি অতিরিক্ত তথ্যের জন্য পড়তে পারো
  • বোটানি: গাজি আজমল /আজিবুর স্যার
  • জুলজী: আলিম স্যার 
  • পদার্থবিজ্ঞান: তপন স্যার
  • রসায়ন: প্রথম পত্র - গুহ স্যার, দ্বিতীয় পত্র-কবির স্যার। 
✍ আমি  প্রতি বিষয়ের জন্য একজন লেখকের বই পড়েছি  এবং অন্যান্য লেখকের বই এর তথ্যের জন্য কোচিং থেকে দেওয়া বই পড়েছি । তবে যদি  একজন লেখকের বই পরো তবে অতিরিক্ত বই গুলোর অনুশীলনীর প্রশ্ন গুলো solve করতে হবে ।

পদার্থ,রসায়ন ,যুলজি,বোটানি। কোনো একটা chapter পড়ার সময় কিছু বিষয়ে মাথায় রেখো । পড়ার সময় বিভিন্ন চার্ট,টেবিল,bold line,উদাহরণ,বই এর বিভিন্ন অংশ যেখান থেকে সহজে ৪ টা অপশন তৈরি করা যায়, অনুশীলনী প্রশ্ন,বোর্ড প্রশ্ন এই অংশ গুলোকে গুরুত্ব দিতে হবে। একটা বই যতবার রিভিশন দিবে প্রতিবার এ বই নিজে মার্ক করার চেষ্টা করবে কারণ প্রতিবার তোমার অভিজ্ঞতা যত বাড়বে তুমি বুঝতে শিখবে কোন তথ্য গুলো না জানলেও চলবে।পাশাপাশি এক্সাম এর আগে গুরুত্বপূর্ণ তথ্য গুলো দেখে যেতে পারবে।

👉 কত ঘন্টা পড়া উচিত 

✍️✍️ এক্ষেত্রে দুই ভাবে তুমি কাজ করতে পারো
১. তোমার কোচিং থেকে যে পড়া গুলো দেওয়া হবে সে পড়া গুলো শেষ করতে যত সময় লাগবে ততক্ষণ পড়তে হবে ।
২. তুমি যখন তোমার অ্যাডমিশন প্রিপারেশন শুরু করবে তখন থেকে প্রতি দিন বা প্রতি সপ্তাহে  এ পড়ার পরিমাণ বাড়াবে । আমি যখন আমার admission journy শুরু করি তখন আমি ৫ বা ৬ ঘন্টা পড়তাম প্রতিদিন ।  এবং প্রতি দিন ই কিছু না কিছু সময় বাড়ানোর চেষ্টা করতাম। এভাবে
পরীক্ষার আগে ১৩ ঘন্টা পড়তে পারতাম ।
আর কখনো কারো পড়ার সময়ের সাথে তুলনা দিও না কেননা দুই জন ব্যাক্তির সময়ের পার্থক্য থাকবেই। তুমি তোমার জায়গা থেকে নিজের সর্বোচ্চ টা দেওয়ার চেষ্টা করবে।

👉কোন কোচিং এ পড়বো বা কতটি কোচিং করবো 

✍️✍️ কোচিং করার ক্ষেত্রে মূলধারার কোচিং গুলোই করা উচিৎ। যেমন: রেটিনা উন্মেষ মেডিকো। আর যদি মনে করো কোনো নির্দিষ্ট বিষয়ে তোমার দুর্বলতা আছে তবে কোনো বড় ভাইয়া বা আপুর কাছে পড়তে পারো কোচিং এর পাশাপাশি । 
একটা কোচিং এ ফার্স্ট টু লাস্ট করা উচিত ভালোভাবে। এর পর শেষ সময়ে অন্য কোনো কোচিং এর এক্সাম ব্যাচ এ ভর্তি হতে পারো প্রস্তুতি যাচাই এর জন্য ।

👉 কোচিং এক্সাম 

✍️✍️ এক্ষেত্রে কিছু বিষয়ে 

১. Full preparation নিয়ে এক্সাম দেওয়া উচিত
২. এক্সাম মার্ক কত করে পেলে চান্স হবে বলাটা সম্ভব না । তবে চেষ্টা করতে হবে একটা এক্সাম দেওয়ার সময় এমন ইনফো যেগুলো তুমি একবার হলেও পড়েছ সেগুলো ভুল করা যাবে না। 
৩. কোচিং এক্সাম এ পজিশন নিয়ে চিন্তিত হয়ও না । You should compete with yourself । 
 ৪. প্রতি এক্সাম এ হয়ে যাওয়া ভুল গুলো বই এ মার্ক করে রাখতে হবে। এতে করে ভরতি পরীক্ষার আগে খুব কম সময়ে নিজের ভুল গুলো দেখে যেতে পারবে।
মার্ক কম পাওয়ার ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিবর্তন জরুরি l
ধর ,কোনো এক পরীক্ষায় তুমি ১০০তে ৮০ পেলে । Say Alhamdulillah । কারণ বই এর যে ২০ টি লাইন তোমার মনে নেই প্রশ্ন কর্তা সেগুলোই ধরিয়ে দিয়েছেন যা হয়তো ভরতি পরীক্ষায় আসলে তোমার ভুল হতো । 

👉 প্রতিদিন ডায়েরি লেখা 

✍✍ ডায়েরি লেখা তোমাকে পড়াশুনা গোছাতে সাহায্য করবে। তাই প্রতিদিন ই ডায়েরি লেখার চেষ্টা করতে হবে।পরের দিন কি পড়বে তা আগের দিন ডায়েরি তে লিখে রাখো। 

👉 রিভিশন 
✍️✍️ অ্যাডমিশন টাইম এ করা একটা বড় ভুল হলো প্রতিদিন রিভিশন না দেওয়া। প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় রিভিশন এর জন্য রাখতে হবে। 

👉 GK English 
✍️✍️ Gk-- বিগত বছরগুলোর প্রশ্ন বিশ্লেষণ করলে দেখবে প্রশ্ন খুব কঠিন হচ্ছে না। অর্থাৎ basic থেকে আসতেসে।

যেহেতু gk সম্পুর্ণ নতুন টপিক তাই প্রতিদিন ৩০ অথবা ৬০ মিনিট gk পড়া উচিৎ । পড়ার ক্ষেত্রে বিগত বছরগুলোর MAT,BCS,DAT,DU এবং সম্ভব হলে অন্যান্য ভার্সিটি প্রশ্ন সলভ করতে হবে।

 👉 কিছু গুরুত্ব পূর্ণ টপিক
✍ মুক্তিযুদ্ধ 
✍খেলাধুলা
✍ সংস্কৃতি
✍ স্থাপত্য
✍ সাম্প্রতিক তথ্য 
✍✍ English- বাজারে অনেক বই রয়েছে ইংলিশ এর জন্য পাশাপাশি কোচিং থেকেও বই দেওয়া হয়ে।  Synonym Antonym,appropriate preposition এর মত টপিক গুলো প্রতিদিন কিছু না কিছু পড়ার চেষ্টা করতে হবে।আর অবশ্যই previous year এর bcs MAT,DAT ,DU । প্রশ্ন গুলো সলভ করতে হবে।
ENGLSIH আর GK তোমাকে ভর্তি পরীক্ষায় অন্যান্য পরীক্ষার্থীদের তুলনায় এগিয়ে রাখতে সাহায্য করবে।বিশেষ করে English।

👉 Question bank
✍️✍️ মূলবই এর যেকোন টপিক পড়ার আগে ওই টপিক থেকে বিগত বছর গুলোতে কি কি প্রশ্ন এসেছে এবং কতগুলো প্রশ্ন এসেছে তা দেখতে হবে। সেই সাথে তা মূল বইয়ের কোন লাইন থেকে এসেছে তা মার্ক করে নিতে হবে। এতে পরীক্ষার আগে ইম্পর্ট্যান্ট টপিক পড়তে সুবিধা হবে। পাশাপাশি তোমার কোয়েশ্চন সম্পর্কে ভালো ধারণা আসবে।

👉 রুটিন 

✍️✍️রুটিন তৈরির ক্ষেত্রে টাইম based routine করা ভালো। অর্থাৎ দিনের কোন সময় গুলো তোমার পড়ার জন্য রাখবে তা আলাদা করে নাও। এবং ওই সময় এ কোচিং এর পড়া শেষ করো। সম্পুর্ণ দিনকে অনেক গুলো session এ ভাগ করে নাও। প্রতি session ৩০ মিনিট করে । প্রত্যেক সেশন এর পর ৫ অথবা ১০ মিনিট বিরতি রেখো।একটানা অনেক সময় পর্যন্ত না পড়াই ভালো। রাত জাগার চাইতে সকালে বেশির ভাগ পড়া পড়ে ফেলার চেষ্টা করতে হবে।

👉 Proper sleep 

✍️✍️ প্রতিদিন অন্তত ৬ ঘন্টা ঘুমানোর চেষ্টা করতে হবে। যদি মনে হয় তোমার আরো বেশি সময় ঘুমানো দরকার তবুও সমস্যা না ।তোমাকে দিনের বাকি টা সময় যথাযথ ব্যাবহার করতে হবে । পর্যাপ্ত ঘুম তোমার পড়া মনে রাখার জন্য খুবই প্রয়োজন।

✍️✍️কিছু টিপস:
১.সকালে বেশি পড়ার চেষ্টা করতে হবে । ঘুম থেকে উঠার পরের সময়টা কাজে লাগাও।
২.যেই তথ্য কঠিন মনে হয় সেটা দাগিয়ে রাখো । শুধু বার বার রিডিং পরে যাও
৩. পড়ার সময় stopwatch ব্যাবহার করতে পারো এতে তোমার পড়ার অগ্রগতি মূল্যায়ন করতে পারবে। চেষ্টা করবে প্রতিদিন পড়ার সময়টা  কিছু হলেও বাড়াতে।
৩.💥💥Depression কাটানোর সবচেয়ে কার্যকর উপায় নামাজ পড়া। প্রতিদিন অল্প করে হলেও কোরআন শরীফ পড়বে।
৪.Reading room এর দেয়ালে নিজের মনে না রাখা তথ্য গুলো একটা পৃষ্ঠায় লিখে টানিয়ে রাখতে পারো। হাতেও লিখে রাখতে পারো কিছু তথ্য । কাজগুলো করার একটাই কারণ পড়াগুলো বার বার সহজে দেখতে পারো
৫. সংখ্যা বাচক তথ্য গুলো মনে রাখার জন্য একই সংখ্যার বিভিন্ন তথ্য এক জায়গায় লিখে রাখতে পারো।যেমন ধরো ৩০০ লেখা সকল তথ্য এক সাথে লিখে রেখো ।পড়তে সুবিধা হবে।
৬. মনে রেখো,💥💥💥ভালো রেজাল্ট করার সম্ভবনা তোমার পরিশ্রমের সমানুপাতিক । আর সামনানুপাতিক এর পরিবর্তে  সমান চিন্হ লেখতে যে ধ্রুবক প্রয়েজন তা হলো তোমার শিক্ষক মা বাবা আর চারপাশের মানুষের দোয়া।
পরিশেষে বলব আল্লাহর উপর ভরসা রেখো আর পরিশ্রম করে যাও।আল্লাহ্ তোমার পরিশ্রমের সর্বোচ্চ মূল্য দিতে জানেন । 

                  
 নিজেকে মেধাবী নয় পরিশ্রমী ভেবো।




Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form